অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরের কাছে ডুবে গেছে পণ্যবাহী লাইটার জাহাজ

0
.

চট্টগ্রামের পতেঙ্গা অদূরে বঙ্গোপসাগরে ডুবে গেছে একটি লাইটার জাহাজ। আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন এমভি টিটু-৭ নামে এ জাহাজটি আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ডুবে যায় বলে জানায় জাহাজের নাবিকরা।

এটি বহির্নোঙ্গরে অবস্থান করা মাদার ভেসেল (বড় জাহাজ) থেকে আমদানীকৃত ইস্পাত শিল্পের কাঁচামাল (স্ক্র্যাপ) বোঝাই করে বন্দরে আসার সময় ডুবে যায়। তবে এসময় পাশে থাকা আরেকটি জাহাজে উঠে রক্ষা পান ওই জাহাজের ১৩ জন নাবিক ও শ্রমিক।

জাহাজটি আবুল খায়ের গ্রুপের স্ক্র্যাপ বহন করছিল বলে জানিয়েছেন বাংলাদেশ লাইটার শ্রমিক ইউনিয়নের সহসভাপতি নবী আলম।তিনি বলেন, পণ্যবোঝাই করে পতেঙ্গা সমুদ্র সৈকতের অদুরে নোঙর করেছিল। দুপুরে তলা ফেটে জাহাজটিতে পানি উঠতে শুরু করে। পরে জাহাজের নাবিকরা স্থানীয় মাঝিদের সহায়তায় তীরে চলে আসেন।

বাংলাদেশ নৌযান ফেডারেশনের যুগ্ম সম্পাদক খোরশেদ আলম জানান, ‘এমভি টিটু-৭ নামের একটি লাইটার জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে স্ক্র্যাপ নিয়ে কর্ণফুলী নদীর বাংলাবাজার ঘাটে যাচ্ছিল। পতেঙ্গা সৈকত এলাকায় জাহাজটি ডুবে গেছে। তবে কী কারণে জাহাজটি ডুবেছে, সেটি এখনও আমরা জানতে পারিনি। বিষয়টি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ দিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে লাইটার জাহাজ ডুবে যাওয়ার ফলে বন্দর চ্যানেলের কোন সমস্যা হচ্ছে না। বন্দরের জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে।