অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রতিবন্ধীদের সেবা নিশ্চিত করণে মতবিনিময় সভা অনুষ্ঠিত

0
jug-11-12-16-pic
.

নির্যাতিত প্রতিবন্ধী ব্যক্তিদের সেবাসমূহ নিশ্চিতকরণে ভিকটিম সাপোর্ট সেন্টারের কর্মকর্তাদের সাথে জাতীয় প্রতিবন্ধী ফোরাম ও যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) যৌথ মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।

আজ ১১ ডিসেম্বর, রবিবার সকাল সাড়ে ১০টায় নগরীর ভিকটিম সাপোর্ট সেন্টারের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস)-এর নির্বাহী পরিচালক ও জাতীয় প্রতিবন্ধী ফোরামের নির্বাহী সদস্য ইয়াসমীন পারভীন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইয়াসমীন আরা বেগম, এসআই-সিএসপি, অতিথি ছিলেন, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সহকারী সমন্বয়কারী নাজমা আরা বেগম পপি, তাহমিনা আক্তার, এএসআই-সিএমপি, লুৎফুন্নেসা রূপসা, নির্বাহী পরিচালক-সিডিসি, শফিকুল ইসলাম খান সহ-সম্পাদক, দৈনিক প্রিয় চট্টগ্রাম। এছাড়াও চট্টগ্রাম জেলায় প্রতিবন্ধী বিষয়ে কর্মরত উন্নয়ন সংগঠন সমূহের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার সিনিয়র প্রোগ্রাম অফিসার আরিফুর রহমানের সঞ্চালনায় পরিচিতি পর্বের মাধ্যমে শুরু হওয়া এই মতবিনিময় সভায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিডিসি-এর নির্বাহী পরিচালক লুৎফুন্নাহার রূপসা, মূল প্রবন্ধ উপস্থাপন করেন, নাজমা আরা বেগম, সহকারী সমন্বয়কারী, জাতীয় প্রতিবন্ধী ফোরাম। এরপর অতিথিবৃন্দ তাদের মতামত ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে  ইয়াছমিন আরা বেগম বলেন, “আইনী সহায়তা পাওয়া প্রতিটি নাগরিকের অধিকার। সেখানে প্রতিবন্ধিতার শিকার কোন ব্যক্তি এ সেবা থেকে বাদ যাবে বিষয়টা এমন নয়। তবে বিভিন্ন সময় নানা সীমাবদ্ধতার কারণে প্রতিবন্ধী ব্যক্তিদের সেবা প্রদানে সমস্যার সম্মুখীন হতে হয়। ভিকটিম সাপোর্ট সেন্টারের মাধ্যমে সকলকে সর্বোচ্চ আন্তরিকতার মাধ্যমে আমরা সেবা প্রদান করে থাকি।”

অনুষ্ঠানের সভাপতি ইয়াসমীন পারভীন বলেন, “বাংলাদেশে চরম বৈষম্যের শিকার প্রতিবন্ধী ব্যক্তিরা বিভিন্ন সময়ে নানা ধরণের শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে। বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে সবচেয়ে উপেক্ষিত প্রতিবন্ধী নারী ও শিশুরা প্রতিনিয়তই ধর্ষণ এবং নৃশংস ভাবে শারীরিক ও মানষিক নির্যাতনের শিকার। মতবিনিময় সভার উদ্দেশ্য ভিকটিম সাপোর্ট সেন্টারে আসা নির্যাতিত নারী ও শিশুদের তাদের প্রয়োজনীয় আইনী পরামর্শ ও সেবাসমূহ প্রদান করবে এবং তা দ্রুততর সময়ে এটাই প্রত্যাশা করছি।

 অনুষ্ঠানে উন্নয়ন সংগঠন ব্রাইট বাংলাদেশ ফোরাম, ইপসা, অপকা, ডিডিআরসি, এপেক্স বডি’র সদস্যবৃন্দ ভিকটিম সাপোর্ট সেন্টারের কার্যক্রম এবং সেবা প্রদানের ক্ষেত্রে বিভিন্ন অভিজ্ঞতার বিষয়ে ত তাদের মতামত ব্যক্ত করেন।

বাবলা/এসআইএস