চুনতিতে ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (স.) মাহফিল উদ্বোধনী

0
print
.

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতির ঐতিহাসিক ১৯ দিনব্যাপী ৪৬তম সীরাতুন্নবী (স.) মাহফিলের উদ্বোধন করা হয়েছে। আজ ১১ ডিসেম্বর রবিবার বাদ জোহর মাহফিলের উদ্বোধন করেন, চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া-সাতকানিয়া) আসনের আওয়ামী লীগ দলীয় সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী।

এসময় প্রধান অতিথির বক্তব্যে নদভী বলেন, শাহ মাওলানা হাফেজ আহমদ (র.) প্রকাশ শাহ্ সাহেব কেবলা চুনতি কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (স.) মাহফিল এতদঞ্চলে নবীপ্রেমিক মুসলমানদের মিলনস্থল হিসাবে স্বীকৃতি পেয়েছে। এই মাহফিলের সুনাম ও সুখ্যাতি দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে পড়েছে। বিজ্ঞ-প্রাজ্ঞ আলেম ও ইসলামী স্কলারদের বিষয়ভিত্তিক আলোচনার সূত্রপাত মূলত: এই মাহফিল থেকে শুরু। নিজের মরহুম পিতা আল্লামা ফজলুল্লাহ (রাহ.) কে এই মাহফিলের বিষয়ভিত্তিক প্রোগ্রামের রূপকার আখ্যায়িত করে তিনি বলেন, যুগ ও সময়ের চাহিদা বিবেচনায় এনে বিশেষায়িত আলেমদের দিয়ে তিনি আমৃত্যু স্বয়ং উপস্থিত থেকে মাহফিল পরিচালনা করতেন।

তিনি বলেন, ইসলাম শান্তি, সম্প্রীতি ও সৌহার্দ্যরে ধর্ম। জোর জবর দস্তী, নৃসংশতা ও জঙ্গীবাদিতা শান্তির ধর্ম ইসলাম কখনো স্বীকৃতি দেয়না। তিনি কলমের জিহাদকে সর্বোত্তম জিহাদ হিসাবে আখ্যায়িত করে বলেন, একশ্রেণির বিভ্রান্ত গোষ্ঠির জিহাদের ভুল ব্যাখ্যা ও অনুশীলনের কারণে ইসলাম ধর্ম বিভিন্ন ভাবে কলঙ্কিত হচ্ছে। পরিপূর্ণ জীবন ব্যবস্থা হিসাবে স্বীকৃত ইসলাম ধর্মকে নবী করিম (স.) অনুসৃত পন্থায় উপস্থাপনের জন্য আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুনতির প্রবীণ আলেমেদ্বীন মাওলানা মোজাহের হোসেন।

মাওলানা ক্বারী জালাল মুনিরীর কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। মাহফিলে স্বাগত বক্তব্য রাখেন চুনতি হাকিমিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা হাফিজুল হক নিজামী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার (সাতকানিয়া সার্কেল) মুফিজ উদ্দিন, চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ ইসমাঈল মানিক, লোহাগাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান পিপিএম, ওসি তদন্ত সাইফুল ইসলাম, সাতকানিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল হোছাইন, প্রবীণ আলেম মাওলানা শফিক আহমদ, মাওলানা কাজী নাছির উদ্দিন, মাওলানা শাহ আবুল কালাম আজাদ, আব্দুল মালেক বিন দিনার নাজাত, বিশিষ্ট শিল্পপতী আব্দুস শুক্কুর, দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা আনোয়ার কামাল, এইচ.এম গণি সম্রাট, চুনতি ইউনিয়নের চেয়ারম্যান জয়নাল আবেদীন জনু, লোহাগাড়া সদর ইউনিয়নের চেয়ারম্যান নুরুচ্ছফা কোম্পানী, আধুনগর ইউনিয়নের চেয়ারম্যান আয়ুব মিয়া, সাতকানিয়া সদর ইউনিয়নের চেয়ারম্যান নেজামুদ্দিন, ছদাহা ইউনিয়নের চেয়ারম্যান মোসাদ হোছাইন চৌধুরী, মুক্তিযোদ্ধা হাফেজ চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা এনামুল হক, মুক্তিযোদ্ধা আহমদ মিয়া প্রমুখ।

কোন মন্তব্য নেই