অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জে এম সেন হলে পূজামন্ডপে হামলা চেষ্টা: ১৬ জন একদিনের রিমাণ্ডে

0
ফাইল ছবি।

নগরীর জেএম সেন পূজামণ্ডপে হামলার চেষ্টা মামলায় ১৬ জনের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

আজ সোমবার (২৫ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালত শুনানি শেষে এ আদেশ দেন।

চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) মো. কামরুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, কোতোয়ালি থানার দায়ের করা মামলায় ১৬ আসামিকে ৭ দিন করে রিমান্ডের আবেদন করে তদন্ত কর্মবর্তা। শুনানি শেষে প্রত্যোকের এক দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

রিমান্ডে নেয়া ১৬ আসামিরা হলেন, ইফতেখার উদ্দিন, তৌহিদুল আলম, দেলোয়ার হোসেন, জাবেদুল ইসলাম, মাসুদ পারভেজ, মো. হুমায়ুন, খালিদ বিন ওয়ালিদ, সৈয়দ মঈন উদ্দিন, মো. রাসেল, মো. সোহাগ, আইয়ুব আলী, আমির হোসেন, ওমর ফারুক, নুরুল ইসলাম ও খোরশেদ আলম।

.

আদালত সূত্রে জানা গেছে, জেএমসেন হলে পূজামণ্ডপে হামলা চেষ্টা মামলার এজহারভুক্ত ৮৩ অভিযুক্তের মধ্যে দ্বিতীয় দফায় ১৬ জনের রিমান্ড আবেদন শুনানির দিন ধার্য করা হয়। এতে ১১ নম্বর থেকে ২৬ নম্বর অভিযুক্তের রিমান্ড আবেদন করা হয়েছিল। কিন্তু মামলা তদন্ত কর্মকর্তা উপস্থিত না থাকায় গতকাল রবিবার শুনানি করা হয়ানি। মামলার তদন্ত কর্মকর্তার উপস্থিতিতে আজ সোমবার রিমান্ড শুনানি অনুষ্ঠিত হয়।

এর আগে গত ১৫ অক্টোবর শুক্রবার দুপুরে জেএমসেন হল পূজামণ্ডপে হামলা চেষ্টায় ভিডিও ফুটেজ দেখে ৮৩ জনকে আটক করেছে পুলিশ। কোতোয়ালী থানার উপপরিদর্শক আকাশ মাহমুদ ফরিদ বাদি হয়ে তাদের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা এবং ধর্মীয় উসকানিতে অস্তিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগ তুলে বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন। এতে এজহার নামীয় ৮৩ জনসহ অর্ধসহস্রাধিক অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে মামলা হয়েছে। পর দিন শনিবার এজহারনামীয় ৮৩ জনকে কোর্টে চালান করা হয়। এতে ৯ জন শিশু এবং ৭৪ জন প্রাপ্ত বয়স্ক বলে উল্লেখ করা হয়েছে। এর আগে এজহারভুক্ত প্রথম দশ জনের রিমান্ড আবেদন করা হলে তাদের জেল গেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন মহানগর হাকিম মেহনাজ রহমানের আদালত।