অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“বিশ্বনবীর আদর্শের কারণেই মুসলমান কখনও সাম্প্রদায়িক হতে পারে না”

0
.

মহানবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর জীবনচরিত আলোচনা অনুষ্ঠান ‘জাতীয় সিরাত কনফারেন্স-২০২১ গতকাল ৫ নভেম্বর শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হল-এ অনুষ্ঠিত হয়।

শিক্ষা ও গবেষণামূলক সংস্থা রিসালাতুল খাইর-এর ব্যবস্থাপনা ও আল্লামা আবুল খাইর ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় সিরাত কনফারেন্সে সভাপতিত্ব করেন, বিশিষ্ট সাহিত্যিক, জামিয়া দারুল মাআরিফ আল ইসলামিয়ার মুহাদ্দিস ও উপপরিচালক মাওলানা ফুরকানুল্লাহ খলিল।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ইসলাম টাইমসের সম্পাদক, বিশিষ্ট সাহিত্যিক মাওলানা শরীফ মুহাম্মদ, বিশিষ্ট সিরাত গবেষক ও ইসলামিক হিস্ট্রি এন্ড কালচারাল অলিম্পিয়াডের চেয়ারম্যান, মাওলানা মুসা আল হাফিজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইসলামী ব্যাংকসমূহের শরিয়াহ কাউন্সিলের চেয়ারম্যান, ড. মুহাম্মদ গিয়াসুদ্দিন তালুকদার অধ্যাপক আলাউদ্দিন চৌধুরী ও মাওলানা আফিফ ফুরকান মাদানী প্রমুখ।

মাওলানা শরীফ মুহাম্মদ তাঁর বক্তৃতায় বলেন, কাউকে খুশি করা কিংবা কোনো রাজনৈতিক দলের কথায় নয় বরং বিশ্বনবীর আদর্শের কারণেই মুসলমান কখনও সাম্প্রদায়িক হতে পারে না। কোনো মুসলমান অন্য ধর্মাবলম্বীদের বিরুদ্ধে হিংসাত্মক আচরণ করবে এটা কোনোক্রমেই বিশ্বাসযোগ্য নয়। রাসুলের পারিবারিক জীবন প্রসঙ্গে তিনি বলেন, যারা বিশ্বনবীর দাম্পত্য জীবন নিয়ে অস্বস্তি প্রকাশ করেন, প্রশ্ন তুলতে দুঃসাহস দেখান, ইতিহাসের রাজরাজড়াদের যারা বহু নারী ও মাদকে ডুবে থাকতেন তাদের মধ্যে এমন কাউকে পাবেন না যিনি তার অনুসারীদেরকে নারী সম্ভোগ, অশ্লীলতা, নারীর প্রতি অত্যাচার ও দৃষ্টি সংযত রাখতে বলেছেন এবং তার বিশালসংখ্যক অনুসারী তা মেনে নিয়েছে এবং জীবন বদলে ফেলেছে এমন দৃষ্টান্ত নাই। ওদের সঙ্গে মহানবী জীবনাদর্শের আকাশ পাতাল পার্থক্য তাদেরকে বুঝতে হবে। যদি তিনিও তাদের মতো হতেন চৌদ্দশ’ বছর যাবত দুনিয়ায় তাঁকে ভালোবাসার ও তাঁর অনুসরণ করার কোটি কোটি মানুষ আপনি দেখতেন না।

বিশিষ্ট সিরাত গবেষক, মুসা আল হাফিজ বলেন, মহানবী গোটা পৃথিবীতে সর্বক্ষেত্রে শ্রেষ্ঠত্বের চূড়ায় অবস্থান করছেন। তিনি সর্বকালের সেরা মহামানব হওয়া সর্বজন স্বীকৃত। এই শ্রেষ্ঠত্ব অভিজ্ঞতা, জ্ঞান ও বুদ্ধিমত্তার কারণে নয় বরং আল্লাহর নাজিলকৃত প্রত্যাদেশ, তাঁর প্রদত্ত অতুলনীয় চারিত্রিক উচ্চতা ও চিরন্তন মুজিযা কুরআনুল করিমের কারণে। অমুসলিম ও প্রাচ্যবিদ গবেষকদের অনেকেই রাসুলের নবুওয়তকে নাকচ করে দেবার সূ² কৌশল হিসেবে তাঁর অসাধারণ মেধা, প্রজ্ঞা, অভিজ্ঞতা, দক্ষতা ও বুদ্ধিমত্তাকে শ্রেষ্ঠত্বের মানদÐ বানাতে চায়। এরা তাসলিমা নাসরিনদের চাইতেও ভয়ঙ্কর।

প্রধান মেহমান ড. মুহাম্মদ গিয়াসুদ্দিন তালকদার উল্লেখ করেন, রাসুলের শাশ্বত মুজিজা পবিত্র কুরআনে মাজিদ, হাদিস শরীফ ও রাসুল্লাহর বিস্তৃত জীবনদর্শনে ফিজিক্স, ক্যামিস্ট্রি ও চিকিৎসাবিজ্ঞানসহ পৃথিবীর সকল প্রকার জ্ঞানের উৎস ও সমাহার দেখে বিজ্ঞানীরা বিস্ময়াভিভূত এবং মস্তক অবনত করতে বাধ্য হয়েছে। নবিজীর আদর্শ জীবনে ও সমাজে বাস্তবায়িত করার মাধ্যমেই মানবতার মুক্তি সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে, জামিয়া দারুল মাআরিফের উপপরিচালক মাওলানা ফুরকানুল্লাহ খলিল বলেন, জীবনের সর্বক্ষেত্রে রাসুলের জীবনাদর্শ বাস্তবায়নের মাধ্যমেই আমরা ইহকালে শান্তি, সমৃদ্ধি ও পরকালীন সার্থকতা লাভ করতে পারবো।
জাতীয় সিরাত কনফারেন্স-এর অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, খন্দকার মুহাম্মদ হামিদুল্লাহ ও কাজী সাইফুল হক।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রিসালাতুল খাইরের চেয়ারম্যান, মাওলানা সুহাইল সালেহ, ভাইস চেয়ারম্যান, ড. মুহাম্মদ শফিউল্লাহ কুতুবী, আল্লামা আবুল খাইর ফাউন্ডেশনের সেক্রেটারী হাসান মাহমুদ ফয়সাল, মাওলানা তোয়াহা দানিশ, মাওলানা মুহাম্মদ আনোয়ারী ও মাওলানা মুহসিন প্রমুখ। – প্রেসবিজ্ঞপ্তি।