টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

0
.

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-২ থেকে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি আফগানিস্তান-নিউজিল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন আফগান অধিনায়ক মোহম্মদ নবি। তাই ফিল্ডিংয়ে নামতে হচ্ছে কেন উইলিয়ামসনদের।

আবু ধাবিতে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের লড়াই। ম্যাচটির প্রতি নজর রাখবে ভারতও।

এই গ্রুপ থেকে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। ৪ খেলার সবগুলোতে জিতে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে তারা। পাকিস্তানের পর এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমির দৌঁড়ে আছে নিউজিল্যান্ড, ভারত ও আফগানিস্তান।

৪ খেলায় ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে নিউজিল্যান্ড। সমানসংখ্যক ম্যাচে ২ জয়ে সমান ৪ পয়েন্ট করে ভারত ও আফগানিস্তানের। সেমিফাইনালে খেলতে হলে শেষ ম্যাচে তিন দলকেই জিততে হবে, সেই সাথে অনেক যদি-কিন্তুর উপর নির্ভর করতে হবে।

আজ যদি নিউজিল্যান্ড জিতে যায়, তবে কোন যদি-কিন্তুর হিসাব-নিকাশ করতে হবে না। পাকিস্তানের সাথে এই গ্রুপ থেকে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল খেলবে নিউজিল্যান্ড। তখন সেমিতে খেলার আশা ভঙ্গ হবে ভারত ও আফগানিস্তানের।

যদি আফগানিস্তান জিতে, তাহলে আফগান-নিউজিল্যান্ডের পয়েন্ট হবে সমান ৬ করে। তখন টুর্নামেন্টে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারত-নামিবিয়ার ফলাফলের দিকে চেয়ে থাকতে হবে নিউজিল্যান্ড-আফগানিস্তানকে।
শেষ ম্যাচ জিতলে নিউজিল্যান্ড-আফগানিস্তানের সমান ৬ পয়েন্ট হবে ভারতের। তখন তিন দলের ভাগ্য নির্ধারণ হবে রান রেটের হিসাব-নিকাশে।

তবে সেমির দৌঁড়ে টিকে থাকতে হলে জিততেই হবে আফগানদের। তাই জয় ছাড়াই অন্য কিছুই ভাবছে না আফগানরাও। দলের অধিনায়ক মোহাম্মদ নবি বলেন, ‘জয় ছাড়া আমাদের হাতে কোন বিকল্প নেই। আমাদের জিততেই হবে। দলের সবাই জয়ের জন্য উদগ্রীব হয়ে আছে।’

টি-টোয়েন্টিতে কখনও মুখোমুখি হয়নি নিউজিল্যান্ড ও আফগানিস্তান। এবারই টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম সাক্ষাৎ কিউই ও আফগানদের।

নিউজিল্যান্ড দল
কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, ড্যারিল মিচেল, ডেভন কনওয়ে, গ্লেন ফিলিপস, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, এডাম মিলনে, ইশ সোধি, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

আফগানিস্তান দল
মোহাম্মদ নবি (অধিনায়ক), হযরতউল্লাহ জাজাই, মোহাম্মদ শাহজাদ, রহমানুল্লাহ গুরবাজ, নাজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নায়েব, করিম জানাত, রশিদ খান, নবীন উল হক, হামিদ হাসান ও মুজিব উর রহমান।

কোন মন্তব্য নেই