অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিরিয়ায় নারী-শিশুসহ ৮২ জনকে গুলি করে হত্যা

0
image-10793
.

সিরিয়ার আলেপ্পো শহরে প্রবেশের পর নারী ও শিশুসহ অন্তত ৮২ জন বেসামরিক নাগরিককে গুলি করে হত্যা করেছে সরকার সমর্থিত বাহিনী।

মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দপ্তর নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে এ খবর দেয়। অন্তত চারটি অঞ্চলে এসব অত্যাকাণ্ড চালানো হয়।

জাতিসংঘের শিশুবিষয়ক এজেন্সির এক চিকিৎসক জানিয়েছেন, একটি ভবনে অবস্থানকারী অন্তত একশ শিশু তাদের ভারী আক্রমণের শিকার হয়েছে।

মঙ্গলবার জেনেভায় সংবাদ সম্মেলনে মানবাধিকার বিষয়ক দপ্তরের মুখপাত্র রুপার্ট কোলভিল বলেন, সিরিয়ার সরকার সমর্থিত বাহিনী পূর্ব আলেপ্পোতে প্রবেশ করেছে এবং শহরের ভেতরে যারা রয়েছে তাদের হত্যা করছে। এদের মধ্যে ১১ জন নারী ও ১৩ শিশুকে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, জাতিসংঘের কাছে বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে পূর্ব আলেপ্পোর চারটি অঞ্চলে ৮২ জন বেসামরিক নাগরিককে ঘটনাস্থলেই গুলি করে হত্যা করা হয়েছে। এখানকার মানবাধিকার পরিস্থিতি একেবারেই বিপর্যস্ত।

জাতিসংঘের এই কর্মকর্তা আরো বলেন, ‘গতকাল বিকেলে আমরা আরো মর্মান্তিক খবর জানতে পেরেছি যে, সড়কের ওপর অসংখ্য মৃতদেহ পড়ে আছে। তীব্র বোমা হামলা ও গুলির ভয়ে বাসিন্দারা এগুলো সরিয়ে নিতে পারছে না।

চার বছর ধরে আলেপ্পোর পূর্ব অংশ দখলে রেখেছিল বিদ্রোহীরা। কিন্তু গত সপ্তাহে শহরের একটি বড় অংশের পতন ঘটে সরকারি বাহিনীর হাতে। বিদ্রোহীরা এখনো পূর্ব আলেপ্পোর কিছু অংশ দখল করে রেখেছে। তবে এর পতন কেবল সময়ের ব্যাপার। বিদ্রোহীদের দখলকৃত এ অংশে আটকা পড়ে আছে কয়েক হাজার বেসামরিক নাগরিক। এখানে সিরিয়ার সরকারি বাহিনী ও তাদের মিত্র রাশিয়া টানা বোমা বর্ষণ করে চলছে।

জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রস এ বোমা হামলা বন্ধের আহ্বান জানিয়ে আসলেও তা উপেক্ষা করা হচ্ছে। সূত্র: বিবিসি