চন্দ্রগ্রহণ শুরু, দেখা যাচ্ছে বাংলাদেশ থেকে

0
.

৫৮০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ চন্দ্রগ্রহণ শুরু হলো আজ বিকেল ৫টা ১৩ মিনিটে। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দেখা যাচ্ছে এই দৃশ্য। এটি চলবে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত। তবে এটি পূর্ণগ্রাস নয়, আংশিক চন্দ্রগ্রহণ।
জ্যোতির্বিদরা জানাচ্ছেন, ১৯ নভেম্বর শুক্রবার ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড স্থায়ী হবে এই চন্দ্রগ্রহণ। যা ২০০১ থেকে ২১০০ সালের মধ্যে হতে যাওয়া সব চন্দ্রগ্রহণের মধ্যে দীর্ঘতম।

ঢাকা ছাড়াও ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে।

চন্দ্রগ্রহণের সময় যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। চন্দ্রগ্রহণ প্রায় ঘণ্টাকালীন স্থায়ী হয় কারণ চাঁদ ধীরে ধীরে পৃথিবীর ছায়া অতিক্রম করে।

গ্রহণ চলাকালীন চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে। এর কারণ হলো সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে বিকরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের ওপর পড়ে, এই কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।

কোন মন্তব্য নেই