সোমালিয়ার রাজধানীতে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৫

0
.

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে পাঁচজনের প্রাণহানি ঘটেছে। ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছেন আরও ২৩ জন। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) স্থানীয় সময় ভোরে মোগাদিসু শহরে ঘটনাটি ঘটে।

প্রত্যক্ষদর্শী ও কর্মকর্তাদের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিস্ফোরণের পর ঘটনাস্থল থেকে গোলাগুলির শব্দ শোনা যায়। এরপর সেখান থেকে ব্যাপক ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে।

সোমালিয়ার আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আব্দিকাদির আব্দিরহমান রয়টার্সকে বলেছেন, বিস্ফোরণের পর এখন পর্যন্ত পাঁচজন নিহত এবং ২৩ জন আহত হয়েছেন বলে আমরা জানতে পেরেছি।

এ দিকে সশস্ত্র জঙ্গি সংগঠন আল-শাবাব ভয়াবহ এই হামলাটি চালিয়েছে বলে জানান গোষ্ঠীটির সামরিক অভিযান বিষয়ক শাখার মুখপাত্র আব্দিয়াসিস আবু মুসাব। তিনি রয়টার্সকে বলেন, রাজধানী মোগাদিসুতে জাতিসংঘের একটি গাড়িবহরকে লক্ষ্য করে আক্রমণটি চালানো হয়।

সংশ্লিষ্টদের মতে, সোমালিয়ার রাজধানী মোগাদিসুর প্রাণকেন্দ্র কে-৪ জংশনে ঘটা ওই বিস্ফোরণের মাত্রা ও তীব্রতা এতোটাই শক্তিশালী ছিল যে সেখান থেকে কিছুটা দূরে অবস্থিত মাকাসার নাম স্থানের দু’টি স্কুলের দেওয়াল ভেঙে যায়। এছাড়া এর ফলে বেশকিছু গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমালিয়ার সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে গেল এক দশকের বেশি সময় যাবত সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার অনুসারী আল-শাবাব দেশটিতে লড়াই করে আসছে। তারা মূলত সোমালিয়ায় ইসলামি শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়।

উল্লেখ্য, আল-শাবাবের সদস্যরা প্রায়ই দেশটির সামরিক ঘাঁটি, ব্যস্ত সড়ক ও হোটেলে বেসামরিক নাগরিক এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা ও বন্দুক হামলা চালিয়ে থাকে।

কোন মন্তব্য নেই