অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রেসক্লাবে হামলাকারীদের শাস্তি চেয়ে প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা

0
unnamed-2-2
.

চট্টগ্রাম প্রেসক্লাব ও সাংবাদিকদের উপর হামলাকারী দুষ্কৃতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীসহ ঊর্ধ্বতনদের যথাযথ হস্তক্ষেপ চেয়েছেন চট্টগ্রামের পেশাজীবী নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম  প্রেসক্লাবের সামনে ‘পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রাম’-এর উদ্যোগে ‘প্রতিবাদী পেশাজীবী সমাবেশ’ থেকে এ দাবি জানানো হয়।  প্রতিবাদ সমাবেশে বিভিন্ন পেশার নেতৃবৃন্দ বলেছেন, প্রেসক্লাব জাতীয় সম্পদ। এর নিরাপত্তা রক্ষা করা সবারই দায়িত্ব।

বক্তারা বলেন, দেশের মানুষ প্রেসক্লাবকেই তাদের মনের ভাষা প্রকাশের, দাবি প্রকাশের নিরাপদ ঠিকানা মনে করে। এই নিরাপদ ঠিকানার নিরাপত্তা নিশ্চিত না করলে, সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা না গেলে দেশের গণতন্ত্রও ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

প্রতিবাদী পেশাজীবী সমাবেশটিতে উপস্থিত হয়ে একাত্মতা প্রকাশ করে চট্টগ্রাম জেলা পরিষদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান এম এ সালাম হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। তিনি বলেন, সাংবাদিকরা জনগণের বন্ধু, জাতির বিবেক। তাদের নিরাপত্তা দিতে সরকার বদ্ধ পরিকর। যারাই এক্ষেত্রে প্রতিবন্ধক হবেন, শান্তির বিপক্ষে দাঁড়াবেন, নিরাপত্তাহীন পরিবেশ তৈরিতে আগ্রাসী হয়ে ওঠবেন, তাদের বিরুদ্ধে শান্তিকামী মানুষ, গণমাধ্যম বান্ধব দেশবাসী সচেতন রয়েছেন।

পরিবেশবিদ ও পেশাজীবী নেতা প্রফেসর মুহাম্মদ ইদ্রিস আলীর সভাপতিত্বে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) সভাপতি ও পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রাম এর সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরীর সঞ্চালনায় এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এম এ সালাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এম কফিল উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার, সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান, সাবেক সভাপতি আলহাজ্ব আলী আব্বাস, বিএফইউজে’র (একাংশ) সহ-সভাপতি শহীদ উল আলম, যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, শ্রমিক লীগের কেন্দ্রিয় যুগ্ম সম্পাদক শফর আলী, সিইউজের সাবেক সভাপতি অঞ্জন কুমার সেন, এম নাসিরুল হক, মোশতাক আহমদ, সিইউজের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বিএফইউজে’র নির্বাহী সদস্য আসিফ সিরাজ, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ (আইইবি)’র কেন্দ্রীয় সদস্য ইঞ্জিনিয়ার রশিদ আহমদ চৌধুরী, ওয়ার্ড কাউন্সিলর গিয়াসউদ্দিন, চট্টগ্রাম ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইয়াকুব সিরাজউদদৌলা, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির (বাকশিস) কোষাধ্যক্ষ অধ্যাপক সুকুমার দত্ত, সাংবাদিক হাউজিং কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মঈনুদ্দিন কাদেরী শওকত, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আজাদ, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের সাবেক যুগ্ম সম্পাদক ম শামসুল ইসলাম, প্রেস ক্লাবের সাবেক কোষাধ্যক্ষ শুকলাল দাশ, অনিন্দ্য টিটু, টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষে দেওয়ান মাকসুদ আহমদ, সম্মিলিত আবৃত্তি জোটের সাধারণ সম্পাদক ফারুক তাহের, সম্মিলিত শিল্পী সমাজের সাধারণ সম্পাদক ফরিদ বঙ্গবাসী, রিহাবের পক্ষে গাফফার নিয়াজী, কারিকা’র বিশেষ প্রতিনিধি যুবনেতা সাইফুল ইসলাম, যুবলীগের জাবেদুল আলম সুমন, সংবাদপত্র কম্পিউটার অপারেটর এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক কায়েস চৌধুরী, চিটাগাং অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশনের সমন্বয়কারী বাবুল হোসেন বাবলা প্রমুখ।

সমাবেশে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) সভাপতি ও আয়োজক সংগঠন পেশাজীবী সমন্বয় পরিষদ সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী বলেন, ‘প্রেসক্লাব সাংবাদিকদের কাছে মসজিদ আর মন্দির, কিংবা নিজের ঘরের মতই পবিত্র। সাংবাদিকরা সর্বমানবের, মানবিকতার জন্য কাজ করেন। কোন ধর্ম বা গোষ্ঠীর সাথে সাংবাদিকদের কোন বিরোধ নেই। তাই প্রেসক্লাব ও সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা সবারই দায়িত্ব।’

বাবলা/এসআইএস