অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লন্ডনে বিজয় দিবসে আ’লীগ বিএনপি’র সংঘর্ষ

0
.

যুক্তরাজ্যের লন্ডনে বিজয় দিবস উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে আওয়ামী লীগ ও বিএনপি’র নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে সেখানে শ্রদ্ধা জানাতে পারেনি সাধারণ প্রবাসী বাঙালিরা। এ ধরনের ঘটনা বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে বলে জানান প্রবাসীরা।

বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে লন্ডনের আলতাব আলী পার্কের শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে এভাবেই সংঘর্ষে জড়িয়ে পড়েন আওয়ামী লীগ ও বিএনপি’র নেতাকর্মীরা। রাত বারোটা বাজার আগেই শহীদ মিনার দখল ও ফুল দেওয়াকে কেন্দ্র করে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এ সময় তারা শহীদদের শ্রদ্ধা জানানোর পরিবর্তে রাজনৈতিক স্লোগান দিতে থাকেন।

.

মিনারের ওপরে দলীয় নাম সংবলিত ফুলের তোড়া ঝোলাতে, অনেককেই জুতা পায়ে বেদীতে উঠতে দেখা যায়। যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতা এ অভিযোগ অস্বীকার করলেও যুক্তরাজ্য বিএনপির সভাপতি নিয়ম লঙ্ঘনকারীদের নিন্দা জানান। শহীদ মিনার কমিটির গাফিলতির কারণে এমন বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পেরেছে বলে উল্লেখ করে তিনি।

অন্যদিকে যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তারা দেশের স্বাধীনতা বিরোধীদের প্রতিহত করেছেন।

ভীষণ ঠাণ্ডা উপেক্ষা করে বিপুল সংখ্যক প্রবাসী মিনার প্রাঙ্গণে ভিড় করলেও সংঘর্ষ ও বিশৃঙ্খলার কারণে তারা দ্রুত স্থান ত্যাগ করেন। পরে রাজনৈতিক নেতারা সরে গেলে শ্রদ্ধা জানায় হাতে গোনা কয়েকটি প্রবাসী কল্যাণ সংগঠন। প্রবাসে এ ধরণের রাজনৈতিক শক্তি প্রদর্শন দুঃখজনক ও জাতির জন্য মর্যাদাহানিকর বলে মন্তব্য করেন তারা।

বৈরিতা-বিদ্বেষ ভুলে সবাই দেশের কল্যাণে এক হয়ে কাজ করবে এমনটাই প্রত্যাশা ব্রিটেন প্রবাসীদের।