অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অবশেষে শাহ আমানত বিমানবন্দরে চালু হল পিসিআর ল্যাব

0
.

ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালুর ৩ মাস পর অবশেষে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে চালু হল কোভিড-১৯ শনাক্ত করার জন্য পিসিআর ল্যাব।

আজ সোমবার থেকে চট্টগ্রামে বিমানবন্দরে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে করোনা পরীক্ষার কার্যক্রম।

সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীরা কোনো ফি ছাড়াই করোনা পরীক্ষা করাতে পারবেন এখানে। এর আগে, গত ২৯ ডিসেম্বর থেকে বিমানবন্দরে স্থাপন করা এই ল্যাবে পরীক্ষামূলক কার্যক্রম চালানো হয়।

এর মধ্য দিয়ে চট্টগ্রাম বিমানবন্দর দিয়েও সংযুক্ত আরব-আমিরাত যাওয়ার সুযোগ তৈরি হলো। এতদিন আরব-আমিরাতগামী বাংলাদেশের সব যাত্রীকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়েই কেবল যাওয়ার সুযোগ ছিল। এতে ঢাকা বিমানবন্দরে বাড়তি চাপ তৈরি হচ্ছিল, বিদেশগামীদের ভোগান্তি হয়েছিল।

নবনির্মিত ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর পাঠক ডট নিউজকে জানান,আজ সোমবার থেকে চট্টগ্রাম বিমানবন্দরে নবনির্মিত ল্যাবে সংযুক্ত আরব আমিরাতগামী সকল যাত্রীরা কোভিড-১৯ পরীক্ষা সম্পন্ন করতে পারবেন। এক্ষেত্রে যাত্রীকে পাসপোর্ট, টিকেট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ এবং ভিসার ফটোকপি যাত্রার ন্যূনতম ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত হয়ে ল্যাবে স্যাম্পল প্রদান করতে হবে।

করোনা পরীক্ষার জন্য ল্যাবে কোনো ফি দিতে হবে না। পিসিআর ল্যাবের কার্যক্রম সমন্বয়, তদারকি এবং সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটি নবনির্মিত ল্যাবটি পরিদর্শ করেছেন।

এই ল্যাবে চট্টগ্রাম নগরের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি লিমিটেড, ঢাকার বাড্ডার প্রেসক্রিপশন পয়েন্ট, ধানমন্ডি ল্যাব এইড লিমিটেড এবং কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড কাজ করবে। মাত্র ৩ থেকে ৬ঘন্টার মধ্যে বিদেশগামী যাত্রীদের করোনার রেজাল্ট দেয়া হবে।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, বিমানবন্দরে দ্রুতগতির করোনা পরীক্ষার জন্য ১ হাজার ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। আর এই ‘ফি’ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিশোধ করা হবে। তাই পরীক্ষা বাবদ কারও হাতে কোনো টাকা পরিশোধ না করতে বিদেশগামীদের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিমানবন্দরের প্রধান হলের বাইরে আন্তর্জাতিক যাত্রী বহির্গমনের গেইটের পাশে রেজিস্ট্রেশন বুথ নির্মাণ করা হয়েছে। এটির বামপাশে সারিবদ্ধভাবে রাখা হয়েছে পাঁচটি বুথ। রেজিস্ট্রেশন করেই যাত্রীরা চলে যাবেন নিদিষ্ট বুথে। সেখানে হবে পিসিআর পরীক্ষা।

ল্যাবের অনুষ্ঠানিক চালু উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এর সহযোগী অধ্যাপক (মাইক্রোবায়োলজী) ও ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদ, শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।