অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্ত্রী ও দুই ভাইসহ আসলাম চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠন

0
.

ব্যাংক ঋণের ৩২৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রামে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরী, তাঁর স্ত্রী ও দুই ভাইসহ চারজনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা একটি মামলায় অভিযোগ গঠন করেছে আদালত।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সি আবদুল মজিদ শুনানি শেষে এ আদেশ দেন।

আরও খবর: বিএনপি নেতা আসলাম চৌধুরীর স্ত্রী নাজনীন কারাগারে

আদালত যাদের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন তারা হলেন, রাইজিং স্টিল মিলের অন্যতম পরিচালক আসলাম চৌধুরী, তার ভাই ব্যবস্থাপনা পরিচালক আমজাদ হোসেন চৌধুরী ও পরিচালক জসিম উদ্দিন চৌধুরী, আসলামের স্ত্রী ও চেয়ারম্যান জামিলা নাজনীন মাওলা, বাংলাদেশ ব্যাংকের সাবেক মহাব্যবস্থাপক (জিএম, হিসাব ও অডিট) ও এবি ব্যাংকের সাবেক উপ ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি, হেড অব ক্রেডিট) বদরুল হক খান এবং এবি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলুর রহমান।

বিষয়টি নিশ্চিত করে দুদকের পিপি কাজী সানোয়ার আহমেদ লাভলু বলেন, ‘আসামিদের আইনজীবী অব্যাহতির আবেদন করেন। আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পর্যাপ্ত উপাদান থাকায় আমরা অব্যাহতির বিরোধিতা করি। উভয় পক্ষের শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন আদালত।’

দুদকের আইনজীবী আরও বলেন, এবি ব্যাংক চট্টগ্রামের আগ্রাবাদ শাখা থেকে ৩২৫ কোটি ৭৪ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে আসলাম ও তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে ২০১৬ সালে মামলা করে দুদক। তদন্ত শেষে পরের বছর আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়।

অভিযোগ থেকে জানা যায়, আসামিরা আগ্রাবাদ শাখার এবি ব্যাংক থেকে ৩২৫ কোটি ৭৪ লাখ টাকা ঋণ নেন। পরে ঋণ পরিশোধ না করে সেই টাকা আত্মসাৎ করেন। এ ঘটনায় ২০১৬ সালের ১৭ জুলাই দুদকের উপসহকারী পরিচালক মানিক লাল দাশ আসামিদের বিরুদ্ধে মামলা করেন। তদন্ত শেষে দুদক ঢাকার উপ পরিচালক মো. মোশারফ হোসাইন মৃধা ২০১৭ সালের ৭ আগস্ট আদলতে অভিযোগপত্র জমা দেন। আজ বৃহস্পতিবার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।