অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে গণটিকা নিতে কেন্দ্রে ভীড়, ভোগান্তিতে মানুষ

0
.

চট্টগ্রামে চরম ভোগন্তিতে চলছে গণটিকা কার্যক্রম। আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে চলছে নগরীর সিটি কর্পোরেশনের আওতাধীন ৪১টি ওয়ার্ড ও নগরীর ১৫টি উপজেলায় একসঙ্গে এ টিকাদান কর্মসূচি চলছে। ভোরে টিকা নিতে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকেন টিকা নিতে আসা লোকজন। কেন্দ্রগুলোতে মানুষের ব্যাপক ভিড় লক্ষ করা গেছে। নগরী ও জেলায় একদিনে (শনিবার) সাড়ে চার লাখ লোককে গণটিকা কার্যক্রমে করোনার প্রথম ডোজ দেওয়ার লক্ষ্য নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

.

তবে উপজেলাগুলোতে সুষ্ঠুভাবে কার্যক্রম শুরু হলেও নগরীর কেন্দ্রগুলোতে দেখা গেছে অব্যবস্থাপনা। সময়মতো স্বাস্থ্যকর্মীরা কেন্দ্রে না আসায় ভোগান্তিতে পড়তে হয়েছে সাধারণ মানুষকে। এছাড়া বিভিন্ন টিকাদান কেন্দ্রের বাইরে সড়কে দেখা গেছে মানুষের লম্বা লাইন।

সকােল নগরীর জিইসি কনভেনশন সেন্টারে স্থাপন করা অস্থায়ী টিকাকেন্দ্র ঘুরে দেখা যায়, টিকাদান কেন্দ্রগুলোতে ভিড় করতে থাকে টিকা প্রত্যাশীরা। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায় অনেককে। সময়মতো স্বাস্থ্যকর্মীরা কেন্দ্রে না আসায় ভোগান্তিতে পড়তে হয়েছে সাধারণ মানুষকে। মোস্তফা হাকিম কলেজ কেন্দ্রে টিকাগ্রহণে ইচ্ছুক হাজারও নারী-পুরুষের ভিড় সামলাতে হিমশিম খেতে হয় রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকদের। এছাড়া বিভিন্ন টিকাদান কেন্দ্রের বাইরে সড়কে দেখা গেছে মানুষের লম্বা লাইন।

.

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ‘চট্টগ্রামে গণটিকা কার্যক্রম সকাল থেকে সুষ্ঠুভাবে চলছে। সকালে লালদিঘীর পাড় টিকাদান কেন্দ্রসহ নগরীর বেশকটি কেন্দ্র সরেজমিন পরিদর্শন করেছি। টিকা নিতে আসা লোকজন সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে টিকা গ্রহণ করছেন।

তিনি আরও বলেন, ‘আজ (শনিবার) একদিনে নগরী ও জেলার ১৫টি উপজেলায় সাড়ে চার লাখ মানুষকে টিকার প্রথম ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। আশা করছি, আমরা সফল হবো।’

সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য সুপার সুজন বড়ুয়া বলেন, ‘জেলার ১৫টি উপজেলার ২শ’ ইউনিয়নের মধ্যে প্রতিটি ওয়ার্ডে এ গণটিকা কার্যক্রম চালানো হচ্ছে। মহানগরীতে সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় টিকাদান কার্যক্রম চলছে। নগরীর মধ্যে তিনটি কেন্দ্র অফিসার্স ক্লাব, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও এমএ আজিজ স্টেডিয়ামে টিকাদান কার্যক্রম মনিটরিং করা হচ্ছে সিভিল সার্জন কার্যালয় থেকে। পর্যাপ্ত পরিমাণে টিকার মজুত আছে। কেন্দ্রে আসা সবাই এ টিকা পাবেন।’

চট্টগ্রাম সিটি করপোরেশন কার্যালয় সূত্র জানায়, সিটি করপোরেশনের আওতাধীন ৪১টি ওয়ার্ডে শনিবার একদিনে এক লাখ ৮৪ হাজার লোককে করোনার টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। কর্মসূচির আওতায় প্রতি ওয়ার্ডে সাড়ে ৪ হাজার নাগরিককে এ টিকা দেওয়া হবে। প্রতি ওয়ার্ডে ৫টি টিকা কেন্দ্র থেকে এই কর্মসূচি চালানো হচ্ছে।

ক্যাম্পেইনের কার্যক্রম পরিদর্শনের অংশ হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্র পরিদর্শন করেন স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) সাবিনা ইয়াসমিন, অতিরিক্ত সচিব (বাজেট অনুবিভাগ) রাশেদা আক্তার, চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ হাসান শাহরিয়ার কবীর এবং চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী ও এম.ও সিভিল সার্জন ডাঃ ওয়াজেদ চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন- চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম হাসান, উপ-পরিচালক ডাঃ অংসুই প্রু মারমা, সহকারী পরিচালক ডাঃ রাজিব পালিত এবং ডাঃ শাহিদা আক্তার। চট্টগ্রামে আজ সাড়ে তিন লাখ টিকা প্রদান করা হবে।