অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ঈদ জামাত ঘিরে ৪ স্তরের নিরাপত্তা

0
.

আগামীকাল মঙ্গলবার (০৩ মে) দেশে উদযাপিত হবে পবিত্র ঈদ উল ফিতর। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরীতে ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত সকাল ৮ টায় জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহ্’য় অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়।

এছাড়া আন্দরকিল্লা শাহী জামে মসজিদসহ বিভিন্ন মসজিদ এবং ঈদগাহে বিপুল উৎসাহ উদ্দীপনা এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে ঈদ জামাতসমূহের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে চার স্তরবিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ ব্যাপারে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, এক মাস সিয়াম সাধনার পর আগামীকাল মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। নগরীর ঈদ জামাতগুলোতে মুসল্লীসহ নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতে সিএমপির পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

ঈদ জামাতের নিরাপত্তা নির্বিঘ্ন করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নিম্নোক্ত পদক্ষেপ গ্রহণ এবং নির্দেশনা প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন সিএমপির উপ কমিশনার (এসবি) মনজুর মোরশেদ।

তিনি বলেন, ঈদগাহ ময়দানে কাউন্টার টেরোরিজম, সোয়াতের সদস্যরাও নিরাপত্তায় নিয়োজিত থাকবেন। এছাড়া পোশাকে, সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ মোতায়েন থাকবে। নগরের গুরুত্বপূর্ণ মসজিদ এবং ঈদগাঁহসমূহে আর্চওয়ে গেইট এবং হ্যান্ড মেটাল ডিটেক্টরের সাহায্যে তল্লাশির মাধ্যমে মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করা হবে।

ঈদ জামাতে আগত মুসল্লিদের জন্য কিছু নির্দেশনা দিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, কোনও প্রকার ব্যাগ, লাগেজ, ছুড়ি, কাঁচি, দাহ্য পদার্থ বহন করা যাবে না। নিরাপত্তার প্রয়োজনে পুলিশ যদি জায়নামাযও তল্লাশি করতে চান তাহলে সহযোগিতা করতে মুসল্লিদের প্রতি অনুরোধ জানান তিনি।

তিনি আরও বলেন, গুরুত্বপূর্ণ মসজিদ এবং ঈদগাঁহগুলোতে সিসিটিভি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক মনিটরিং করা হবে। সিএমপির প্রধান কন্ট্রোল রুম ছাড়াও জমিয়াতুল ফালাহ জামে মসজিদ সংলগ্ন অস্থায়ী কন্ট্রোল রুম ঈদ জামাতের নিরাপত্তার বিষয়টি সার্বিকভাবে দেখভাল করা হবে।

নিরাপত্তায় সিএমপির পক্ষ থেকে নেয়া পদক্ষেপগুলো হলো—
চট্টগ্রাম মহানগরের ঈদ জামাতে জায়নামাজ ও ছাতা ব্যতীত অন্য কিছু বহন না করতে সম্মানিত মুসল্লিদের উৎসাহিত করা হচ্ছে।

ইউনিফর্মধারী পুলিশের পাশাপাশি ডিবি টিম, সাদা পোশাকী পুলিশসহ সোয়াট টিম মোতায়েন করা হবে।

গুরুত্বপূর্ণ মসজিদ এবং ঈদগাহসমূহ সিসিটিভি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক এবং নিবিড় মনিটরিংয়ের আওতায় থাকবে। ঈদগাহসমূহে আর্চওয়ে গেট এবং হ্যান্ড মেটাল ডিটেক্টরের সাহায্যে তল্লাশির মাধ্যমে মুসল্লিদের নিরাপত্তা সুনিশ্চিত করা হবে।

ঈদ জামাত উপলক্ষে সিএমপি’র প্রধান কন্ট্রোল রুম ছাড়াও জমিয়াতুল ফালাহ জামে মসজিদ সংলগ্ন অস্থায়ী কন্ট্রোল রুম ঈদ জামাতের নিরাপত্তার বিষয়টি সার্বিকভাবে দেখভাল করবে।

নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতকল্পে ঈদ জামাতের মুসল্লীদের প্রতি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ উপস্থাপিত বিষয়গুলো মেনে চলার জন্য সনির্বন্ধ অনুরোধ জ্ঞাপন করা হয়েছে।