অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বেসরকারি হজ প্যাকেজ ঘোষনা: সর্বনিম্ন ৪ লাখ ৬৩ হাজার টাকা

0
.

হজযাত্রীদের জন্য বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এ ব্যবস্থাপনায় কোরবানির খরচ ব্যতীত হজ প্যাকেজের খরচ পড়বে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর নয়া পল্টনে একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ হজ প্যাকেজ ঘোষণা করা হয়। বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হাবের সভাপতি এম শাহাদাত হোসেন। তিনি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় প্যাকেজটির নাম ‘সাধারণ প্যাকেজ’। এর আওতায় হজযাত্রীদের পবিত্র হারাম শরিফের বাইরের চত্বরের সীমানার ১ হাজার থেকে ১ হাজার ৫০০ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

হাব জানিয়েছে, প্যাকেজ ঘোষণার পর রাজকীয় সৌদি সরকার কর্তৃক অতিরিক্ত কোনো ফি আরোপ করা হলে, তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে পরিশোধ করতে হবে। বেসরকারি ব্যবস্থাপনায় প্রত্যেক হজযাত্রী হজ প্যাকেজের টাকা ১৮ মে’র মধ্যে এজেন্সির ব্যাংক হিসাবে জমা দিতে হবে বা এজেন্সির অফিসে জমা দিয়ে টাকার রশিদ (মানি রিসিপ্ট) নিতে হবে।

হাব জানায়, হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে। যাঁদের জন্ম ১৯৫৭ সালের ৩০ জুন বা তার আগে, সেসব হজযাত্রী এ বছর পবিত্র হজে যেতে পারবেন না। কোরবানি খরচ বাবদ প্রত্যেক হজযাত্রীকে কমপক্ষে ৮১০ (আট শত দশ) সৌদি রিয়াল বা ১৯ হাজার টাকা আলাদাভাবে নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ মোতাবেক) পবিত্র হজ পালিত হওয়ার কথা। এ বছর বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ জন পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন পবিত্র হজে যেতে পারবেন।

সংবাদ সম্মেলনে হাব জানায়, প্রত্যক হজযাত্রীর জন্য স্বাস্থ্য পরীক্ষা মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা প্রতিষেধক টিকা নিতে হবে। সৌদি আরবে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯-এর আরটি–পিসিআর পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

শিডিউল ফ্লাইটে হজযাত্রী পরিবহন না করার দাবি জানিয়ে হাব সভাপতি শাহাদাত হোসেন বলেন, হজযাত্রী পরিবহনে আলাদা ফ্লাইট (ডেডিকেটেড ফেরি ফ্লাইট) হিসাব করেই উড়োজাহাজের সর্বোচ্চ মূল্য জাহাজের ভাড়া নির্ধারণ করা হয়েছে। কিন্তু গত বছরগুলোতে এয়ারলাইনসগুলো শিডিউল ফ্লাইট হজযাত্রী পরিবহন করেছে। এ বছর হজযাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশন ঢাকাতেই সম্পন্ন করতে হবে। এটি নিশ্চিত করার জন্য কোনোভাবেই শিডিউল ফ্লাইট হজযাত্রী পরিবহন করা যাবে না।

এ বছরের বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে খরচ বাড়ল কেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হাব সভাপতি বলেন, বাড়িভাড়া ও অতিরিক্ত সার্ভিস চার্জের জন্য হজ প্যাকেজের মূল্য বেড়েছে। এর মধ্যে অতিরিক্ত সার্ভিস চার্জ হিসেবে আপাতত খরচ ধরা হয়েছে ৬১ হাজার ২৩৬ টাকা। এই অতিরিক্ত সার্ভিস চার্জ এখনো নির্ধারিত হয়নি। সৌদি আরব কর্তৃপক্ষ আজ সকাল পর্যন্ত এ খরচ নিশ্চিত করেনি। এ তথ্য আজ পাওয়ার সম্ভাবনা আছে।