পতেঙ্গা সৈকতে অনুষ্ঠিত হল প্রথম “ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প”

0
.

চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে অনুষ্ঠিত হয়েছে প্রথম ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প ২০২২। গত ৯ মে সোমবার দিনব্যাপী এ আয়োজন সফলভাবে সম্পন্ন হয়েছে।

সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত চলা এ ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্পে অংশ নিয়েছেন বাছাইকৃত চারুলিপি –3D এর অগ্রসর শিক্ষার্থীদের মধ্যে ২৫ জন শিক্ষার্থী।

এ আউটডোর পেইন্টিং ক্যাম্প পরিচালনা করেন শিল্পী মোহাম্মদ সিকান্দার মেহেদী।

.

উক্ত ক্যাম্পে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে সনদপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে সমুদ্র সৈকতে শিল্পীদের আঁকা ক্যালিগ্রাফি পেইন্টিং এর একটি প্রদর্শনী আয়োজন করা হয়। তাতে সাধারণ দর্শকদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

বর্তমানে চারুলিপি -3D এর অনেকগুলো ক্যালিগ্রাফি কোর্স চালু রয়েছে। চট্গ্রামসহ সারা দেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খুবই আগ্রহসহকারে ক্যালিগ্রাফি শিখছে। বিশেষ করে চট্টগ্রামে এই প্রথম কোনো প্রতিষ্ঠান একাডেমিকভাবে ক্যালিগ্রাফি শিখাচ্ছে।

আয়োজক ‘চারুলিপি–3D’র পরিচালনা করছেন শিল্পী মোহাম্মদ সিকান্দার মেহেদী জানান, এটি বাংলাদেশের প্রথম বাংলা ক্যালিগ্রাফি স্কুল। এখানে একেবারে প্রথম থেকে হাতে কলমে বাংলা, আরবি ও ইংরেজি ক্যালিগ্রাফি ও পেইন্টিং শেখানো হয়। স্কুলটি পরিচালনা করছেন শিল্পী মোহাম্মদ সিকান্দার মেহেদী। যিনি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসা পড়ুয়া শিক্ষার্থী ও বিভিন্ন পেশার মানুষকে ক্যালিগ্রাফি ও পেইন্টিং শেখাচ্ছেন। তিনি প্রায় ত্রিশ বছর ধরে ক্যালিগ্রাফি চর্চায় নিজেকে নিযুক্ত রেখেছেন এবং পাশাপাশি সবাইকে খুব সহজে শেখাচ্ছেন।  চারুলিপি-3D এই পর্যন্ত অনেকগুলো ক্যালিগ্রাফি কোর্স, কর্মশালা, আউটডোর ক্লাস, আউটডোর পেইন্টিং ক্যাম্প ও প্রদর্শনী সফলভাবে সম্পন্ন করছে। তারই ধারাবাহিকতায় পতেঙ্গা সৈকতে এ আয়োজন অনুষ্ঠিত হল।

কোন মন্তব্য নেই