অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কয়েক ঘন্টার বৃষ্টিতে তলিয়ে গেল মহানগরীর বিভিন্ন এলাকা

0
.

চট্টগ্রামে কয়েকঘন্টার বৃষ্টিতে নগরীতে জলবদ্ধতা সৃষ্টি হয়েছে। সকাল থেকে মাঝারি ধরণের বৃষ্টিতে নগরীর কিছু কিছু এলাকা হাঁটু থেকে কোমর পর্যন্ত পানিতে তলিয়ে যায়। এ জলাবদ্ধতার কারণে সড়কে যান চলাচল কমে যায়। ফলে নগরবাসীকে পড়তে হয় চরম দুর্ভোগে।

আজ শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত কয়েক ঘণ্টার বৃষ্টিপাতে চট্টগ্রাম নগরীর অধিকাংশ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। এ নিয়ে সংশ্লিষ্ট বিভাগের ওপর নগরবাসী ক্ষুব্ধ।

আগে যেখানে বৃষ্টি থেমে যাওয়ার পরপরই পানি নেমে যেতো সেখানে এখন বৃষ্টি শেষ হওয়ার দুই তিন ঘণ্টা পরও পানি নামছে না। বৃষ্টির দুই ঘণ্টা পরে গিয়েও নগরীর দুই নম্বর গেট এলাকায় জলাবদ্ধতা দেখা গেছে।

.

বিভিন্ন ঘুরে দেখা গেছে, বৃষ্টিতে নগরীর বহদ্দারহাট, মুরাদপুর, দুই নম্বর গেইট, চকবাজার, খাতুনগঞ্জ, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকাসহ অধিকাংশ নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। বৃষ্টি তীব্র তাপদাহ কমিয়ে নগর জীবনে কিছুটা স্বস্তি ফিরিয়ে আনলেও জলাবদ্ধতার দুর্ভোগ তা কেড়ে নিয়েছে। শুধু সড়কে নয়, অলিগলি উপচে বাসা বাড়ি ও দোকানপাটেও ঢুকছে পানি। ফ্লাইওভারের নিচেও হাঁটু পানি জমেছে। বৃষ্টি শেষ হয়ে যাওয়ার পরও অধিকাংশ এলাকা জলাবদ্ধতা রয়েছে।

নগরীর ২ নাম্বার গেইটের বাসিন্দা মো. কামাল বলেন, আজ শনিবার ভোররাত ৪টা থেকে বৃষ্টিপাত শুরু হয়। এতে মেয়রগলির প্রধান সড়ক ডুবে গেছে কোমর সমান পানিতে। বর্তমানে এই সড়কের ওপর দিয়ে নদীর মতোই স্রোত প্রবাহিত হচ্ছে। এলাকার বিভিন্ন বাড়ির নিচ তলায় পানি ঢুকে পড়েছে। এতে দুর্ভোগ পোহাচ্ছেন বাসিন্দারা।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী জানায়, প্রাক মৌসুমী বায়ু ও লঘুচাপের প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে। তবে তা থেমে থেমে হবে। চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হবে। শনিবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

নগরীর জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ জানান, সিডিএ এর মাধ্যমে জলাবদ্ধতা নিরসনে যে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে সে প্রকল্পে বিভিন্ন খালে বাঁধ দিয়ে কাজ করার কারণে এ বৃষ্টির মৌসুমে বৃষ্টির পানি নালা হয়ে খালে যেতে বাধাগ্রস্ত হচ্ছে যার ফলে পানি বিপরীতমুখী হয়ে স্ব-স্ব জায়গায় অবস্থান করছে এ কারণে জলাবদ্ধতা ও জলজট সৃষ্টি হচ্ছে।