কাল পরিদর্শনে আসছে সচিব

ঝুঁকিপূর্ণ কালুরঘাট সেতুর জংয়ের ওপর রং, স্লিপারে সরু তারের বাঁধন

0
.

পূজন সেন, বোয়ালখালী(চট্টগ্রাম) প্রতিনিধি:

মেয়াদউত্তীর্ণ ও জরাজীর্ণ কালুরঘাট সেতুর জং ধরা লোহার নিরাপত্তা বেষ্টনীতে রং দিচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ। একই সাথে নড়বড়ে এই সেতুর পচে যাওয়া নিরাপত্তা স্লিপারগুলো সরু তার দিয়ে বেঁধে দেওয়া হয়েছে।

আগামীকাল ২৭ মে, শুক্রবার রেল পথ মন্ত্রণালয়ের সচিব ড.মো.হুমায়ুন কবীর চট্টগ্রামে আসবেন এবং তিনি কালুরঘাট সেতু পরিদর্শনের কথা থাকায় এ আয়োজন বলে জানা গেছে।

.

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিদর্শক (সেতু) শামসুল ইসলাম জানান, শুক্রবার সচিব মহোদয় আসার কথা রয়েছে। সেতুতে রং ও স্লিপার তার দিয়ে বাঁধার বিষয়ে তিনি বলেন, এটি স্থায়ী কিছু নয়। সেতু সংস্কারের জন্য বৃহৎ পরিকল্পনার নেওয়া হচ্ছে। এ জন্য রেলপথ মন্ত্রণালয় কাজ করছে।

চট্টগ্রাম-দোহাজারী রুটে চলাচলরত ট্রেন এ সেতুর ওপর দিয়ে যাতায়াত করে। একই সাথে দক্ষিণ চট্টগ্রামের যানবাহন একমুখী কালুঘাট সেতু দিয়ে পারাপার করতে হয়। এতে শ্রমঘণ্টা নষ্টের পাশাপাশি যানজটের ভোগান্তিসহ নানান বিড়ম্বনায় ভুগতে হচ্ছে যাত্রীসাধারণকে।

এ সেতুটি মেয়াদউর্ত্তীণ ও ঝুঁকিপূর্ণ পড়ায় নতুন সড়ক কাম রেল সেতুর দাবি জানায় চট্টগ্রামবাসী। দাবির প্রেক্ষিতে নতুন সেতু নির্মাণের কাজ প্রক্রিয়াধীন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

এ সেতু নির্মাণের আগেই কালুরঘাট সেতু দিয়ে ঢাকা থেকে কক্সবাজার রেল চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এ মহাযজ্ঞ বাস্তবায়নে দ্রুত কাজ করছে রেলওয়ে কর্তৃপক্ষ।

গত ২৩ মে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন রেল ভবনে বঙ্গবন্ধু রেলসেতুতে সিগন্যালিং ও টেলিযোগাযোগ ব্যবস্থার চুক্তি সই অনুষ্ঠানে জানিয়েছেন ‘আগামী বছরের জুন মাসেই ঢাকা থেকে সাগরকন্যা কক্সবাজারে যাত্রীরা ট্রেনে করে যেতে পারবেন।’

কোন মন্তব্য নেই