অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

উপসাগরীয় দেশগুলো ইউক্রেন নিয়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেবে না

0
.

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, উপসাগরীয় আরব দেশগুলো রাশিয়া ও বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় অংশ নেবে না।

চীনের সংবাদমাধ্যম সিসিটিভির প্রতিবেদনের বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।

সৌদি আরবের রিয়াদে বুধবার উপসাগরীয় আরব দেশগুলোর (বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত) সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্যদের সাথে বৈঠকের পর ল্যাভরভ এ মন্তব্য করেন।

সিসিটিভি জানিয়েছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ আলোচনার সময় বলেছিলেন যে, উপসাগরীয় দেশগুলো রাশিয়া ও ইউক্রেন সংঘাতের বিষয়ে দুই দেশকে সমানভাবে বিবেচনা করে (কারো পক্ষে নয়)। একইসঙ্গে তিনি বিশ্ব খাদ্য নিরাপত্তার উপর সংঘাতের প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি লোক।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।