অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“ডাক্তারের চেয়ারে নতুন তোয়ালে, রোগীর জন্য নোংরা”

0
.

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:
চট্টগ্রাম সির্ভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেছেন, ঘরে টানাটানির সংসার, কর্মস্থলেও টানাটানি। তাই বলে আন্তরিকতার কমতি থাকা চলবে কেন। যতটুকু সাধ্য আছে তা দিয়েই মানুষের সেবা দেয়ার চেষ্টা করতে হবে।

পহেলা জানুয়ারি রবিবার বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনকালে তিনি কর্তব্যরত চিকিৎসকদের এসব কথা বলেন।

তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগ পরিদর্শন করা কালে নোংরা রোগীর জন্য তোয়ালের ব্যবহার দেখে দু:খ প্রকাশ করে বলেন, ঘরে মেহমান আসলে আমরা নিজেদের ভালো তোয়ালে দিয়ে দিই। অথচ এখানে নিজেদের চেয়ারে বসার তোয়ালে নতুন আর রোগীর জন্য আছে জুতা মোছার তোয়ালের চেয়েও খারাপ (নোংরা)।

তিনি কর্তব্যরত চিকিৎসকদের বলেন, আমরা মধ্য বিত্ত পরিবার থেকেই তো ডাক্তার হয়েছি। এমন তো হতে পারে এ হাসপাতালে নিজেকেও তো চিকিৎসা করাতে হতে পারে। তাই যা আছে তা পরিস্কার পরিচ্ছন্ন রেখে নিজের ঘর মনে করে কাজ করতে হবে।

এসময় তিনি সাংবাদিকদের জানান, চেয়ারের উপর তোয়ালে দিয়ে কোটি কোটি টাকা অপচয় করে এ দেশের মানুষ। অথচ একটু আন্তরিক হলেই মানুষের সেবার মধ্যে দিয়ে পূণ্য অর্জন সম্ভব। বর্তমানে চট্টগ্রামের প্রায় উপজেলায় ডাক্তার ও নার্স সংকট নেই। তবে সরঞ্জাম সংকট রয়েছে।

এছাড়া তিনি স্বাস্থ্য কমপ্লেক্সে বিভিন্ন ওর্য়াড ঘুরে দেখে রোগীদের সাথে কথা বলেন ও খোঁজ খবর নেন। পরিদর্শনকালে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর ডা. মোস্তফা সৈয়দ সাথে ছিলেন।