অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সুষ্ময়ের উপস্থাপনায়“জনতার মুখোমুখি”ক্রমেই জনপ্রিয় হচ্ছে

0
.

সুষ্ময় শরীফ বর্তমান সময়ে সোসাল মিডিয়ার একটি পরিচিত নাম। এক সময় যিনি বাংলাদেশের কিছু জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য সিটি বাস-২, মডেল মোখলেস, ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি। বর্তমানে ফ্রান্সে অবস্থান করলেও দেশের টানে তার Team with Susmoy নামে দুই লক্ষাধিক সাবস্কাইরের ভেরীফাইড ইউটিউব চ্যানেল ও পাচঁ লক্ষাধিক ফলোয়ার সম্বলিত ফেজবুক পেজে নিয়মিক ভিডিও কনটেন্ট বানিয়ে সাড়া জাগিয়েছেন। চালাচ্ছেন জনপ্রিয় টকশো “জনতার মুখোমুখি”।

দেশের চলমান নানা সংকট নিয়ে উত্তরণের পথ বাতলে দিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রমেই জনপ্রিয় হচ্ছে Team with Susmoy পেজ ও ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত “জনতার মুখোমুখি” নামের একটি টকশো। টকশোর পর্বগুলো সাজানো হয় চলমান নানা সংকট নিয়ে উত্তরণের নানা সমাধান নিয়ে। সমাধানের পথ দেখিয়ে কখনও আলোচিত ব্যক্তিদের কিংবা কখনও জনতাকেই “জনতার মুখোমুখি” দাঁড় করানো হয় তাদের সমস্যা ও প্রতিক্রিয়া জানাতে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “জনতার মুখোমুখি” নামের জনপ্রিয় এই টকশোটির হোস্ট সুষ্ময় শরীফ। একইসাথে তিনি ইউটিউবে টিম উইথ সুষ্ময় নামে একটি চ্যানেলেরও হোস্ট। সেখানেও তিনি চালিয়ে যাচ্ছেন তার এই সামাজিক প্রচারণা। ফ্রান্স প্রবাসী জনপ্রিয় এই অনলাইন এক্টিভিস্টকে নিয়ে জেনে নেয়া যাক তিনি কি করছেন “জনতার মুখোমুখি”তে।

সামাজিক অসঙ্গতির বিরুদ্ধে অবস্থান:
বর্তমান বাংলাদেশে প্রতিদিনই কিছু না কিছু অসঙ্গতি আমাদের চোখে পড়ে। হোক তা আমলা কেন্দ্রিক, হোক তা জনতার দ্বারা উদ্ভূত। সুষ্ময় শরীফকে বরবারই এসবের বিরুদ্ধে সোচ্চার হতে দেখা গেছে তার আয়োজিত টকশো “জনতার মুখোমুখি”তে। Team with Susmoy পেজে প্রকাশিত ভিডিওগুলোতে দেখা যায় কখনও তিনি ভীষণ প্রতিবাদী আবার কখনও খোশমেজাজী হয়ে ট্রলের মাধ্যমে অসঙ্গতির বিরুদ্ধে সমুচিত জবাব দিচ্ছেন। এ ছাড়া বাংলাদেশের বর্তমান ও সাবেক অনেক রাজনৈনিক ব্যাক্তিত্ব এ টকশোতো গিয়ে ঘটনার আদ্যোপান্ত বিশ্লেষন করছেন। তার এসব পদক্ষেপের কারণেই সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় টকশো “জনতার মুখোমুখি” এখন দর্শকদের আকাঙ্ক্ষা পূরণে সফল বলে মনে করছেন সুষ্ময়।

ঘটনার বিচার বিশ্লেষণ:
ঘটনার বিচার বিশ্লেষণ করাটা সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান না থাকলে তা খুবই কঠিন। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম সুষ্ময় শরীফ। সংশ্লিষ্ট বিষয় নিয়ে পর্যাপ্ত পড়াশোনা করেই মনে হয় পর্দায় আসেন তিনি। এসব কারণেই তাকে সাধারণ মানুষ তাকে জ্যাক ইন অল ট্র্যাক নামে বলেন। পুরো বিষয় যেন তার নখদর্পণে। কখনওবা বিসিবি নিয়ে সাকিবের কড়া প্রতিবাদ, সাকিবের স্ট্যাম্প ভাঙা ইস্যু নিয়ে সরব, কখনওবা বিনোদন জগতের ঘটে যাওয়া নানান ঘটনা, কখনও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কথা বলেছেন তিনি। বিচার বিশ্লেষণে এমন দক্ষতাও নজর কেড়েছে অনেকেরই।

ফ্যাক্ট চেক:
ভাইরাল নানা ইস্যু নিয়ে কথা বলে “জনতার মুখোমুখি”। এতে কখনওবা উঠে আসে ভুল তথ্যের সঠিক সমাধান। কখনও সত্য মিথ্যা নির্ণয়ে এক পা এগিয়ে থাকেন সুষ্ময়। দিনে দিনে আরও জনপ্রিয় হচ্ছে Team with Susmoy পেজটি, দর্শকপ্রিয় এই টকশো নিয়ে অনেকদূর আগাতে চান বলে আশাবাদ ব্যক্ত করেন সুষ্ময় শরীফ।