অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সেই বার্জটি ভারত থেকে মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের সারঞ্জাম নিয়ে এসেছিল

0
.

ভোলার চরফ্যাশনে বিচ্ছিন্ন দ্বীপ ঢালচরের চরনিজামের বঙ্গোপসাগর মোহনায় ভেসে আসা বার্জের পরিচয় মিলেছে। বৈরী আবহাওয়ার কারণে আল কুবতান’ নামে বার্জটি বিচ্ছিন্ন হয়ে সাগরে ভেসে আসে। বার্জ হচ্ছে ছোট আকারের জলযান। যা বন্দর থেকে নৌপথে পণ্য পরিবহন করে।

বার্জটি বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের চরমানিকা কোস্টগার্ডের সদস্যদের নিরাপত্তায় রয়েছে। শনিবার (১৬ জুলাই) জাহাজটি মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার প্রস্তুতি চলছে বলে জানান কোস্টগার্ডে দক্ষিণ জোন মিডিয়া কর্মকর্তা লে. কেএম শাফিউল কিঞ্জল ও চরফ্যাশন উপজেলা নির্বাহী অফিসার আল নোমান।

কোস্টগার্ড এক বিজ্ঞপ্তিতে জানায়, বার্জটি ভারত থেকে কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের চলমান কাজের উদ্দেশ্যে বাংলাদেশে আসছিল। পথে বৈরী আবহাওয়ায় কারণে সাগরে বিচ্ছিন্ন হয়ে যায় এটি।

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কে এম শাফিউল কিঞ্জল জানান, শুক্রবার দুপুরে কোস্টগার্ড সদস্যরা বার্জটির মালিক ও কাগজপত্রের খোঁজ-খবর নিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন। বার্জটিতে একটি ভেকু, একটি পাথর ভাঙার মেশিন ও ১৩ হাজার মেট্রিক টন পাথর ছিল। বার্জটি বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের চরমানিকা কোস্টগার্ড সদস্যরা নিরাপত্তায় রেখেছে। ভোলা জেলা প্রশাসককে বিষয়টি জানানো হয়েছে।