অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি ছাত্রলীগের নতুন কমিটিকে কেন্দ্র করে ক্যাম্পাস অবরুদ্ধ, শাটল বন্ধ

0
চবি মূল ফটক অবরোধ করে রাস্তায় আগুন ধরিয়ে দেয় ছাত্রলীগ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে পদবঞ্চিত নেতাকর্মীরা ডাকে অনির্দিষ্টকালের অবরোধ চলছে। তারা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা দিয়ে বিক্ষোভ করছে।

গতকাল রবিবার (৩১ জুলাই) রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় বাংলাদেশ ছাত্রলীগ চবি পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করার পর থেকেই ক্যাম্পাসজুড়ে পদবঞ্চিত নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। রাত দুইটায় ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে আন্দোলন শুরু করেন পদবঞ্চিতরা। ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

আজ সকালে ছাত্রলীগ কর্মীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেন। এদিকে বিশ্ববিদ্যালয়ে শাটল ট্রেনের মাস্টারসহ ৩ জনকে অপহরণ করায় বন্ধ রয়েছে ট্রেন চলাচল।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. শহীদুল ইসলাম বলেন, ছাত্রলীগের নেতা-কর্মীরা মূল ফটক আটকে বিক্ষোভ মিছিল করছে। যার কারণে বিশ্ববিদ্যালয় থেকে কোনো বাস শহরে যেতে পারেনি। এমনকি শাটল ট্রেনও অবরোধ করা হয়েছে। যার কারণে কেউই ক্লাস করতে বা করাতে আসতে পারেনি।

এদিকে নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে ট্রেন ছাড়তে অপারগতা প্রকাশ করে রেলওয়ে কর্তৃপক্ষ।

ষোলশহর স্টেশন মাস্টার তন্ময় চৌধুরী বলেন, ‘অবরোধের কারণে বিশ্ববিদ্যালয়গামী কোনো ট্রেন ছেড়ে যায়নি। ঝাউতলা রেলস্টেশন থেকে আমাদের এক লোকো মাস্টার ও গার্ডকেসহ ৩ জনকে অপহরণ করা হয়েছে।

পদ বঞ্চিত ছাত্রলীগ কর্মীদের বিক্ষোভ।

পদবঞ্চিত ছাত্রলীগ নেতা দোলোয়ার হোসেন বলেন, যোগ্য এবং ত্যাগী ছাত্রলীগের কর্মীদের বঞ্চিত করে কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে কোনো জ্যেষ্ঠতা রক্ষা করা হয়নি।

সদ্য ঘোষিত কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়া মো. ইলিয়াসের বিরুদ্ধে ইয়াবা ব্যবসায়ী বলে স্লোগান দিতে দেখা যায়। আন্দোলনকারীদের মতে ইলিয়াসের মদদেই তাঁরা পদ বঞ্চিত হয়েছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনো ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে অবরোধ করে রেখেছেন আন্দোলনকারীরা।

এ বিষয়ে জানতে ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাঁদের সাড়া পাওয়া যায়নি।

নতুন পূর্ণাঙ্গ কমিটিতে সহসভাপতি পদ প্রাপ্ত শায়ন দাশ গুপ্ত বলেন, যারা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে শুরু থেকে জড়িত ছিলেন তাদের বঞ্চিত করা হয়েছে। টাকার বিনিময়ে এ কমিটিতে বাহিরের অনেকেই পদ পেয়েছেন। আমরা এ কমিটি মানি না।

জানাগেছে, ২০১৬ সালের ১৭ জুলাই সর্বশেষ চবি শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছিল কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর দুই দফায় শাখা ছাত্রলীগের কার্যক্রম স্থগিত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। সবশেষ ২০১৭ সালের ৬ ডিসেম্বর বিলুপ্ত ঘোষণা করা হয় এ পূর্ণাঙ্গ কমিটি। ১৯ মাস পর ২০১৯ সালের ১৫ জুলাই চবি ছাত্রলীগের দুই সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটিতে রেজাউল হক রুবেলকে শাখা ছাত্রলীগের সভাপতি ও ইকবাল হোসেন টিপুকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। দুই সদস্যের কমিটি দেওয়ার ৩ বছর ১৬ দিন পর অবশেষে পূর্ণাঙ্গ কমিটি পেয়েছে চবি ছাত্রলীগ।