অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ড ইকোপার্কে অজগর সাপের বাচ্চা অবমুক্ত

0

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি:

চট্টগ্রামের চিড়িয়াখানায় কৃত্রিম পদ্ধতিতে জন্ম নেওয়া ১১ অজগর সাপের বাচ্চা সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে।

আজ রবিবার (৭ আগষ্ট) দুপুরে সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম ১১ টি অজগর সাপের বাচ্চা ইকোপার্কের গভীর পাহাড় অরণ্যে অবমুক্ত করেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ, বোটানিক্যাল গার্ডেন ইকোপার্কের রেঞ্জার মোঃ আলাউদ্দিন, অসিম কান্তি দাশসহ সীতাকুণ্ড ইকোপার্কের অন্যান্য কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য চট্টগ্রাম চিড়িয়াখানায় ডিম থেকে জন্ম নিয়েছে ১১টি অজগরের বাচ্চা। স্থানীয়ভাবে তৈরি ইনকিউবেটরে প্রায় ৬৭ দিন ডিমগুলো রাখার পর এসব ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়। তিনধাপে মোট ৬৪টি অজগর সাপের বাচ্চা ইকো পার্কে অবমুক্ত করা হয়।

চট্টগ্রাম চিড়িয়াখানা চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ জানান, ২০১৯ সালের জুনে বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফুটানো হয়। যা পরবর্তীতে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিলো। এর ধারাবাহিকতায় ৩১টি ডিম থেকে ২৮টি অজগর সাপের বাচ্চা ফোটে। এবার ৩য় ধাপে আরো ১১ টি বাচ্চা অবমুক্ত করা হয়।