আসকের প্রতিবেদনে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ভয়াবহ চিত্র

0
.

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) সেপ্টেম্বর মাসে প্রকাশিত এক প্রতিবেদনে চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত বাংলাদেশে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের চিত্র ফুটে উঠেছে। সোমবার প্রকাশিত ওই প্রতিবেদনে নারী ও শিশুর বিরুদ্ধে যৌন সহিংসতা, ধর্ষণের পর হত্যা, আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে মৃত্যু ও রাজনৈতিক সহিংসতায় মানবাধিকার লঙ্ঘনের চিত্র উঠে এসেছে।

এতে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের পরিস্থিতি নথিভুক্ত পরিসংখ্যানের মাধ্যমে দেখানো হয়েছে। দেশের ৯টি শীর্ষস্থানীয় জাতীয় দৈনিকের প্রতিবেদন এবং আসকের নিজস্ব সূত্রের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে জানা যায়, চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত গত আট মাসে সারাদেশে ধর্ষণের পর ৩১টি হত্যার ঘটনা ঘটেছে। এসময়ে অন্তত ৬৪১ জন নারী যৌন নিপীড়ণের শিকার হয়েছেন। একই সময়ে ধর্ষণের পর সাতটি খুনের ঘটনাও ঘটেছে। শিশুদের বিরুদ্ধে ৭৭০টি সহিংসতার ঘটনা ঘটেছে, এরমধ্যে ৩৯২টি শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছেন। একই সময়ে ৩৪৭টি শিশুকে হত্যা ও ৯৫টি শিশুকে নির্যাতনের পর হত্যা করা হয়েছে।

আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে কমপক্ষে ১৩টি মৃত্যুর ঘটনা ঘটেছে। এছাড়া ৩২৪টি হত্যার ঘটনা ঘটেছে পরিবারে। যার মধ্যে ১৩৪টি হত্যার ঘটনা নিজ স্বামী দ্বারা সংঘটিত হয়েছে বলে অভিযোগ আছে।

আসকের প্রতিবেদনে আরও বলা হয়, এই সময়ে ৩৪১ রাজনৈতিক সহিংসতার ঘটনায় কমপক্ষে চার হাজার ৩৭৯ জন আহত ৫৪ জন মানুষ নিহত হয়েছেন।

কোন মন্তব্য নেই