অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে চলছে ৩ দিনের উন্নয়ন মেলা

1
.

সারাদেশের মত বন্দর নগরী চট্টগ্রামেও জাঁকজমক আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে ৩ দিনের উন্নয়ন মেলা। সোমবার দুপুরে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের অনুশীলন মাঠে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

এর আগে সকালে নগরীর সার্কিট হাউজের সামনে থেকে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালী।

বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সারাদেশের জেলা পর্যায়ে এক যোগে আয়োজন করা হয়েছে এ মেলার।

মেলার উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী বলেন, চট্টগ্রাম বাণিজ্যিক রাজধানী। বিভিন্ন কারনে চট্টগ্রাম ছেড়ে চলে যাওয়া ব্যবসায়ীদের আবারও চট্টগ্রাম মুখী করতে চাই। তিনি বলেন, আমরা চট্টগ্রামকে বদলে দিতে চাই। বর্তমানে চট্টগ্রামে মাত্র দুটি লেদার প্রতিষ্ঠান রয়েছে। আমরা আবার চট্টগ্রামে লেদার শিল্পের হারানো গৌরব ফিরিয়ে আনতে চাই। ইতিমধ্যে বিদেশি প্রতিষ্ঠান এজন্য আগ্রহ দেখিয়েছে। আমরা তাদের ৩০০ থেকে ৫০০ একর জায়গা দেব। সেখানে হবে লেদার ভিলেজ।

.

প্রবন চৌধুরী বলেন, দেশের চাকরির বাজারে প্রতি বছর চাকরিপ্রার্থী বিএ, এমএ ডিগ্রীধারী বাড়লেও তাদের প্রয়োজনীয় দক্ষতা নেই।

তিনি আরো বলেন প্রতি বছর ২৫ লাখ তরুণ চাকরির বাজারে আসে। তার মধ্যে দুই থেকে আড়াই লাখ চাকরি পায়। গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েট লেভেলে মধ্যে ৪০ শতাংশ বেকার।”

শিক্ষার্থীরা বিএ, এমএ ডিগ্রীর পেছনে ছুটলেও বাস্তবে দেশে এসবের বাজার নেই বলে জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম ও পুলিশ সুপার নূর এ আলম মিনা, মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা কমান্ডার সাহাব উদ্দিন, নগর কমান্ডার মোজাফফর আহমেদ।

জেলা প্রশাসন সূত্র জানায়, চট্টগ্রামে অনুষ্ঠিত মেলায় ৯৫ টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ১০৭টি স্টল অংশ নিচ্ছে। এর মধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, জেলা ও নগর পুলিশ। বিনিযোগ বোর্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সেনা, নৌ, বিমান বাহিনী অন্যতম। এসব স্টলে স্ব স্ব বিভাগের উন্নয়ন কর্মকা-ের চিত্র প্রদর্শিত হচ্ছে।

মেলা আগামী বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে ১০ টা পর্যন্ত চলবে। প্রতিদিন বিকেলে অনুষ্ঠিত হবে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

১ টি মন্তব্য
  1. Solaiman Mohammad বলেছেন

    কিভাবে বাঁশ দেওয়া হবে এটা শিখানো হচ্ছে?