অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি সাংবাদিকদের ৩ দিনের বুনিয়াদী কর্মশালা সম্পন্ন

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কর্মরত সাংবাদিকদের নিয়ে তিন দিনব্যাপী বুনিয়াদি সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) কর্তৃক আয়োজিত ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সহযোগিতায় এ বুনিয়াদী প্রশিক্ষণের আয়োজন করা হয়। কর্মশালায় সমন্বয়কারী দায়িত্ব পালন করেন পিআইবির সহকারি প্রশিক্ষক নাসিমূল হাসান।

আজ মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় বিবিএ ফ্যাকাল্টির ডিন অফিসের সম্মেলন কক্ষে সমাপনী দিনের কার্যক্রম শুরু হয়। পিআইবির মহাপরিচালক শাহ মোঃ আলমগীরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সাংবাদিকতা একটি সাহসী পেশা। বিশ্বে সাংবাদিকদের অবস্থান অনেক উঁচু। বুনিয়াদী প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকরা যথাযথ জ্ঞান অর্জন করে দেশের অগ্রযাত্রায় সামিল হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রক্টর আলী আজগর চৌধুরী, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান খন্দকার আলী আর রাজী। সমাপনী দিনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ফারজানা রুপা। অনুষ্ঠান শেষে উপাচার্য অন্যান্য অতিথিদের সাথে নিয়ে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন।

এর আগে গত ৮ জানুয়ারি রবিবার সকাল সাড়ে ১০টায় উক্ত সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। সোমবার দ্বিতীয় দিনে প্রশিক্ষক হিসেবে ছিলেন সাংবাদিক ও প্রাবন্ধিক আবুল মোমেন ও দৈনিক সুপ্রভাত বাংলাদেশের নগর সম্পাদক এস নাসিরুল হক।

তিন দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রশিক্ষকরা সাংবাদিকদের নৈতিকতা, ভাষার ব্যবহার, রিপোর্ট লেখার বিভিন্ন কলা কৌশল, তথ্য সংগ্রহ, হাউজের সাথে যোগযোগ, প্রতিনিধিদের বিভিন্ন সমস্যাসহ আরো অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন।