অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ব্যক্তিগত উদ্যোগে ২৯টি শিক্ষা প্রতিষ্ঠান গড়েছি-বিএসসি

0
.

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, শিক্ষা ছাড়া জাতির উন্নয়ন সম্ভব নয়, যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নতি লাভ করবে। চট্টগ্রাম অঞ্চলের শিক্ষা বিস্তারে আমি ব্যক্তিগত উদ্যোগে ২৯টি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছি। আজ আরো ২টি শিক্ষা প্রতিষ্ঠান নতুনভাবে যাত্রা শুরু করেছে।

তিনি আজ ১১ জানুয়ারি বুধবার সকালে চট্টগ্রামে পুরাতন চাঁন্দগাও থানাস্থ বিএসসি চত্ত্বরে, চিটাগাং কিন্ডারগার্টেন ও হাজেরা-তজু স্কুল এন্ড কলেজ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বর্তমান সরকারে যাত্রা শুরু হয়েছিলো আর তা আজ বাস্তবে রুপ লাভ করেছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সফলতা তুলে ধরে তিনি বলেন, আমি মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর কর্মী প্রেরণের সংখ্যা অনেক বৃদ্ধি করতে সক্ষম হয়েছি। ২০১৬ সালে বিশ্বের বিভিন্ন দেশে ৭ লাখ ৫৭ হাজার ৭শত ৩১জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ৩৬.৩১ শতাংশ বেশি কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে।

.

চিটাগাং কিন্ডারগার্টেন ও হাজেরা-তজু স্কুল এন্ড কলেজ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সানোয়ারা গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান বেগম সানোয়ারা বেগম, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রফিকুল আলম, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী, সানোয়ারা গ্রুপের পরিচালক সাইফুল ইসলাম, জাহেদুল ইসলাম, কামরুল ইসলাম, শাকিলা জাহান, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীর এজহারুল হোসাইন, সাংবাদিক সৈয়দ ওমর ফারুক, হাজেরা-তজু বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ দবির উদ্দিন খান, দিলোয়ারা জাহান মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মারুফুল ইসলাম।

মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি আরো বলেন, চট্টগ্রাম জেলার জনগণের অধিক বৈদেশিক কর্মসংস্থানের সুযোগের কথা বিবেচনা করে আমরা চট্টগ্রাম নগরীর বাকলিয়ায় ২৫ কোটি টাকা ব্যয়ে ০১টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজী স্থাপনের কার্যক্রম শুরু করেছি। বহির্গমন ছাড়পত্র ও স্মার্টকার্ড গ্রহণ করার জন্য বিদেশগামীদের ঢাকাস্থ বিএমইটি অফিসে আসতে হতো, যা বিদেশগামীদের জন্য ব্যয়বহুল ও সময় সাপেক্ষ ব্যাপার। আমি তাই বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে চট্টগ্রাম ও সিলেট থেকে সরাসরি বহির্গমন ছাড়পত্র ও স্মার্ট কার্ড প্রদান শুরু করেছি। বিএমইটি ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, কক্সাবাজার, কুমিল্লা, সিলেট, রংপুর, যশোর ও বরিশাল থেকে বিদেশ গমনেচ্ছু কর্মীদের ফিঙ্গার প্রিন্ট কার্যক্রম শুরু করা হয়েছে। এছাড়াও অসুস্থ, মৃত কর্মী ও তাদের পরিবারের সেবা প্রদানের লক্ষ্যে চট্টগ্রাম বিমানবন্দর হতে একটি এম্বুলেন্স সার্ভিস যুক্ত করা হয়েছে।