অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইউএনও’র নির্দেশে ৪ দিন ধরে থানায় আটক ইজারাদার!

2
বোয়ালখালি থানার এসআইদের রুমে আবু তাহেরকে বসিয়ে রাখাবস্থায় আজ রবিবার দুপুরে তোলা ছবি।

চট্টগ্রামের বোয়ালখালীতে হাট ইজারার বকেয়া টাকা পরিশোধে ব্যর্থ হওয়ায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নির্দেশে হাট ইজারাদার আবু তালেবকে ৪দিন ধরে বোয়ালখালি থানায় আটকে রাখার অভিযোগ পাওয়া গেছে।

গত বৃস্পতিবার (১২জানুয়ারি) বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ডেকে নিয়ে ইজারাদার মো. আবু তালেবকে থানা হাজতে আটকে রেখেছেন বলে জানিয়েছেন তালেবের স্ত্রী শাহেদা আকতার।

তিনি জানান, ১৪২৩ বাংলা সনের জন্য কধুরখীল চৌধুরী হাট ও আমুচিয়া ইউনিয়নের কালাইয়ার হাট ইজারা নেন ৮ লক্ষ ২০ হাজার দিয়ে। তবে ২লক্ষ ৬৮ হাজার টাকা বকেয়া ছিল। এ টাকা দেয়ায় জন্য সময় চাইলেও নির্বাহী অফিসার কাজী মাহবুবুল আলম সময় না দিয়ে আবু তালেবকে আটক করেন। পরে বোয়ালখালী থানার এস আই বেলাল আবু তালেবকে আটক করে থানা হাজতে রাখে। ২৪ ঘন্টার বেশী থানা হাজতে কোন আসামী রাখার নিয়ম না থাকলেও কোন ধরণের সাজা ছাড়াই গত ৪দিন ধরে থানা হাজতে দিন কাটছে ব্যবসায়ি আবু তালেবর।

জানা গেছে, গত মার্চ মাসে ৩ লক্ষ ৮ হাজার ৭৫০ টাকায় কালাইয়ার হাট ইজারা পান কধুরখীল এমদাদ আলী বাড়ির মো. ইউচুপ মিয়ার ছেলে আবু তালেব (৫০)। এ ছাড়া একই মাসে কধুরখীল চৌধুরী হাটও ৫ লক্ষ ১২ হাজার ৪৯৮ টাকা ৭৫ পয়সায় ইজারা পান। এর ইজারা টাকা ধাপে ধাপের পরিশোধ করলেও কিছু টাকা এখনো বকেয়া রয়ে যায়।

আবু তালেবর বড় ভাই মো. তৈয়ব জানান, একজন ইজারাদারকে ৪দিন ধরে আটকে রাখার কোনো মানে বুঝতে পারছি না। ইজারার মেয়াদ শেষ হতে এখনো তিন মাস বাকি আছে।

এ ব্যাপারে আজ রবিবার দুপুরে বোয়ালখালি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.সালাহ উদ্দিন চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি বিষয়টি পুরোপুরি অস্বিকার করে বলেন, ৪ দিন কাউকে থানায় আটক রাখার প্রশ্নই আসে না। এ নামের কাউকে আমরা আটক করিনি।

অথচ পাঠক নিউজের স্থানীয় প্রতিনিধি তখনো থানায় অবস্থান করে পুরো ব্যাপারটি মনিটরিং করছিলেন। এ সময় এসআই’দের রুমে বসিয়ে চেয়ারে বসিয়ে রাখাবস্থায় আবু তালেবের ছবি তোলেন আমাদের প্রতিনিধি।

আমাদের স্থানীয় প্রতিনিধি জানান, পাঠক নিউজের পক্ষ থেকে ফোন পাওয়ার পরপরই ওসি সালাউদ্দিন তার কক্ষ থেকে বেরিয়ে এসআইদের কাছে জানতে চান কেন এই আবু তাহেরকে থানায় আনা হয়েছে। এসআই বেলাল ঘটনা জানালে ওসি তাদের বকাঝকা করে আবু তালেবকে ইউএনও অফিসারে অফিসে পাঠিয়ে দিতে বলেন। পরে এসআই বেলা বেলা আড়াইটার দিকে ইজারাদার আবু তালেবকে ইউএনও অফিসে নিয়ে যায়।

এদিকে এ ব্যাপারে জানতে উপজেলা নির্বাহী অফিসার কাজী মাহবুবুল আলমের মোবাইলে বার বার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেনি।

বোয়ালখালী থানার এস আই বেলাল আবু তালেবকে আটক এবং ৪ দিন থানা হাজতে রাখার বিষয়টি স্বীকার করে বলেন, ইউএনও স্যারের নির্দেশে তাকে থানায় আনা হয়েছিল। এখন আবার ইউ এনও স্যারের কাছে পাঠিয়ে দিয়েছি।

৪ দিন ধরে কাউকে থানায় আটক রাখা যায় কিনা জানতে চাইলে তিনি বলেন এটা ইউএনও স্যার বলতে পারবে। আমি তার নির্দেশ পালন করেছি।

সংবাদ প্রকাশের পর মুক্তি মিলেছে বোয়ালখালীর আটক ইজারাদারের

২ মন্তব্য
  1. Alauddin Arif বলেছেন

    মানবাধিকার সংগঠনগুলোর কাজ কি, কোথায় আজ মানবতা ????