অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবির সাংবাদিকতা বিভাগে পিআইবি কর্ণার উদ্বোধন

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্থাপন করা হয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) কর্ণার। বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সেমিনার কক্ষে রবিবার (১৫ জানুয়ারি) এ কর্ণারের উদ্বোধন করা হয়েছে। বিভাগটির জন্য ইতোমধ্যে পিআইবি’র পক্ষ থেকে সাংবাদিকতা বিষয়ক রচিত বিভিন্ন বই দেয়া হয়েছে।

রবিবার পিআইবি কর্নার উদ্বোধন করেন চবি সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.ফরিদ উদ্দিন আহামেদ। এসময় তিনি লাইব্রেরীকে প্রদীপের সাথে তুলনা করে বলেন, ‘যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ঐতিহ্যবাহী ও সম্ভাবনাময়ী বিভাগ। এ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধ করেছে, আগামীতেও করবে।’

অনুষ্ঠানে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি খন্দকার আলী আর. রাজী বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ বিভাগটির সাথে জার্মানির ডয়েচে ভেলে ও আমেরিকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া স্যান্তিয়াগোর সাথে চুক্তি রয়েছে। শিক্ষার্থীদের পড়াশোনায় সাহায্য করবে এমন প্রতিষ্ঠানগুলো আগে যেমন সাহায্য ও সহযোগিতা করেছে, ভবিষ্যতেও আরো করবে।’

তিনি জানান, সাংবাদিকতা বিভাগের জন্য পাঁচ লাখ টাকা সমমূল্যের বই দেয়া হচ্ছে পিআইবি থেকে। তার অংশ হিসেবে গতকাল প্রায় ১৫০টি বই কর্নারে দেয়া হয়। পিআইবি থেকে প্রকাশিত নতুন বই ও প্রকাশনা গুলোও বিভাগটির জন্য দেয়া হবে।

পিআইবি কর্নার উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবুল কালাম আজাদ, মোরশেদুল ইসলাম, জাকারিয়া খান, শহিদুল হক, সহকারী অধ্যাপক মোহাম্মদ জাকারিয়া, সায়মা আলম, রেজাউল করিম এবং প্রভাষক সুবর্ণা মজুমদার। এছাড়া বিভাগের অনার্স ও মাস্টার্সের শিক্ষার্থীরাও এসময় উপস্থিত ছিলেন।

এর আগে গত ৮ জানুয়ারি রবিবার থেকে তিন দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের সম্মেলন কক্ষে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) কর্তৃক ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের নৈতিকতা, ভাষার ব্যবহার, রিপোর্ট লেখার বিভিন্ন কলা কৌশল, তথ্য সংগ্রহ, হাউজের সাথে যোগযোগ, প্রতিনিধিদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।