অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ভর্তি বানিজ্য ঠেকাতে মাঠে নেমেছে জেলা প্রশাসনের তদারকি টিম

1
.

চট্টগ্রামে ভর্তি, বেতন-ফি ও ছাড়পত্র নিয়ে বেপরোয়া বাণিজ্যের অভিযোগে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো তদারকিতে মাঠে নেমেছে জেলা প্রশাসনের ৫টি টিম। ৬ সদস্যের প্রতিটি টিম আজ বৃহস্পতিবার সকালে থেকে কাজ শুরু করেছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন এর কথা বলে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। তিনি বলেন, আমরা টিম গঠন করে দিয়েছি। টিমগুলোকে থানা ভিত্তিক ভাগ করে দেয়া হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই তারা কাজ শুরু করে দিয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, নগরীর ৫টি শিক্ষা থানার (কোতোয়ালী, পাঁচলাইশ, চান্দগাঁও, পাহাড়তলী ও বায়েজিদ-বন্দর-পতেঙ্গা) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান তদারকি ও ভর্তিসহ সংশ্লিষ্ট সব তথ্য সংগ্রহ করবে টিমগুলো। প্রতিটি টিমের নেতৃত্বে রয়েছে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। ৬ সদস্যের প্রতিটি টিমে অন্য সদস্যরা হলেন-থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সহকারী থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, একাডেমিক সুপারভাইজার, সহকারী ইনস্ট্রাকটর ও ক্যাবের একজন প্রতিনিধি। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান মুক্ত, শারমিন আক্তার, সাব্বির রহমান সানি, তৌহিদুল ইসলাম ও শেখ নুরুল আলম এসব টিমের নেতৃত্ব দিচ্ছেন।

বৃহস্পতিবার থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত টিমগুলো কাজ করবে জানিয়ে অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বলেন, মূলত ৫টি খাতে তথ্য চাইতে বলা হয়েছে টিমগুলোকে। ভর্তি ও পুনঃভর্তি, মাসিক বেতন, সেশন চার্জ বা টিউশন ফি, উন্নয়ন ফি ও ছাড়পত্র বাবদ প্রতিষ্ঠানগুলো কত টাকা আদায় করছে টিমগুলো সেসব তথ্য সংগ্রহ করবে। প্রতিষ্ঠানের কাছে রশিদ চাইবে। সন্দেহ হলে তা যাচাই-বাছাই করবে। শিক্ষার্থী-অভিভাবকের সাথে কথা বলবে। আর অতিরিক্ত আদায়কৃত অর্থ ফেরত দিচ্ছে কিনা তাও মনিটরিং করবে।

১ টি মন্তব্য
  1. Hridoy Hasan বলেছেন

    ki thekabe…kotokkhon tamasha kora….