শনিবার ডিসি হিলে দিনব্যাপী পিঠা উৎসব

1
ফাইল ছবি।

চট্টগ্রামের ডিসি হিলে শনিবার দিনব্যাপী অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী গ্রামীণ রকমারী পিঠা উৎসব । ডিসিহিলে নিয়মিত শরীর চর্চাকারীদের সংগঠন শতায়ু অঙ্গনের উদ্যোগে প্রতি বছরের ন্যায় অনুষ্ঠিত এই পিঠা উৎসব উপলক্ষে থাকছে নানা কর্মসূচি।

এর মধ্যে রয়েছে সকাল সাড়ে ৮টায় প্লে গ্রুপ থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের চিত্রাংকন প্রতিযোগিতা, বিকাল ৩টায় কবি গান, পরিবেশনায়: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কবিয়াল কল্পতরু ভট্টাচার্য্য বনাম নিরঞ্জন ঘোষ ও তাদের দল, বিকেল ৫টায় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করবেন একেএম সাইফুল ইসলাম। সন্ধ্যা ৬টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পিঠা উৎসব-২০১৭ উদ্বোধন করবেন শতায়ু অঙ্গণের সভাপতি মুনছুর আহমেদ বাবুল।

এবারের পিঠা উৎসবে অংশগ্রহণ করছেন গ্রাম অঞ্চল থেকে আগত বিভিন্ন পিঠা প্রস্তুতকারী প্রতিষ্ঠান, পাহাড়ী অঞ্চলের মেয়েরা খেজুর রসে ভরা হরেক রকমের পিঠার স্টল।

গত বছরের পিঠা উৎসবে ১৪টি স্টল অংশগ্রহণ করেছিল। এবারও ১৫টি পিঠা স্টল অংশগ্রহণ করবে। পিঠা স্টল গুলোতে প্রতিযোগিতামূলক রকমারী পিঠা তৈরির মহড়া লক্ষ্য করা যাবে।

গত বছর যারা ১ম, ২য়, ৩য় হয়েছিল তাদের পিঠা স্টলে ৭০-৮০ রকমের পিঠা প্রদর্শন করেছিল। এসমস্ত পিঠার স্টলগুলো এবারও অংশগ্রহণ করবে।

শতায়ু অংগনের সাধারণ সম্পাদক বাবু অমৃত লাল দে বলেন বাঙালি লোক সংস্কৃতি আস্তে আস্তে বিলুপ্ত হয়ে যাচ্ছে এবং নতুন প্রজন্মও একপ্রকার লোক সাংস্কৃতিকে ভূলতে বসছে। এই ঐতিহ্যকে ধরে রাখার জন্য প্রতি বছরের ন্যয় এবছরও পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে শতায়ু অঙ্গন ডিসি হিল নামে ব্যায়াম ভিত্তিক সংগঠন। এটি একটি অরাজনৈতিক, অসাম্প্রদায়িক ও স্বাস্থ্য সচেতনমূলক সংগঠন।

সংগঠনের সকল সদস্য, সদস্যারা প্রতিদিন সকালে ডিসি হিল প্রাঙ্গণে হাটাহাটি করে এবং নির্দিষ্ট সময়ে দৈনিক অন্তত ৪০-৫০ মিনিট শরীর চর্চা অনুশীলন করে।

সংগঠন মূল উদ্দেশ্যে স্বাস্থ্য সকল সুখের মূল, ব্যায়াম করুন, শরীর সুস্থ রাখুন, এই মন্ত্রে সকলে দীক্ষিত ও উজ্জীবিত। এ সংগঠন শুধু ব্যায়ামের মধ্যে সীমাবদ্ধ নয়, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডেও বিস্তৃত করেছে। মননশীল বিকাশে যা অপরিহার্য, তারই ধারাবাহিকতায় প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয়েছে পিঠা উৎসব-২০১৭।