অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মানবতার কল্যাণে দায়িত্বশীল হতে হবে:সাধক শরণংকর থের

0
.

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি :
আত্মভোগী না হয়ে আত্মত্যাগী হওয়ার আহ্বান জানিয়েছেন একবিংশ শতাব্দীর বিশ্ব শান্তির প্রতীক বর্তমান প্রজন্মের সংঘ মনীষা প্রজ্ঞাবান পূজনীয় ধূতাঙ্গ সাধক শরণংকর থের বলেছেন, জ্ঞানীদের পদাঙ্ক অনুসরণ করে জীবনকে পূর্ণময় করতে হবে। সন্তান জন্ম দিলেই হবে না। সন্তানকে সু-শিক্ষায় শিক্ষিত করতে হবে। সমাজের প্রতি, দেশের প্রতি মমত্ববোধ থাকতে হবে। লোভ, ব্যাভীচার, হিংসা, বিদ্বেষের উর্ধ্বে উঠে মানবতার কল্যাণে দায়িত্বশীল হতে হবে।

শনিবার (২১ জানুয়ারি) বিকেলে বিদর্শন আচার্য্য প্রয়াত ধর্মশ্রী মহাথের এর বিচরণ ভূমি বোয়ালখালী পৌরসভার হাজারীরচর জ্ঞানাঙ্কুর বৌদ্ধ বিহারে একক সদ্ধর্ম দেশনায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সন্তানকে শুধু ডাক্তার, ব্যবসায়ী, প্রকৌশলী হলে হবে না ধর্মীয় শিক্ষাও দিতে হবে। নয়ত সে ত্যাগী না হয়ে ভোগীই হবে। একজন বৌদ্ধ ভিক্ষু আধ্যাত্মিক সাধনায় ব্রতী হয়ে যেভাবে জাতিকে আলোকিত ও অদৃশ্যভাবে রক্ষা করতে পারে। ঠিক সেভাবেই গঠন করতে হবে চরিত্রকে।

বকুল বড়ুয়া ও শিক্ষক অরূপ বড়ুয়ার সঞ্চালনায় পঞ্চশীল প্রার্থনা করেন বোধিসত্ত্ব বড়ুয়া, শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি প্রমথ বড়ুয়া, স্বাগত বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সভাপতি পল্টু কান্তি বড়ুয়া, ধর্ম দেশনা প্রার্থনা করেন সুজন বড়ুয়া, ধন্যবাদ জ্ঞাপন করেন প্রিয়তোষ বড়ুয়া। এর আগে সকালে পিন্ডচরণ অনুষ্ঠানে যোগদান করেন এ ধূতাঙ্গ সাধক।