অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মাইজভাণ্ডার দরবারে লাখো ভক্তের পদচারণায় মুখরিত

0
.

আনোয়ার হোসেন ফরিদ, ফটিকছড়ি, চট্টগ্রাম:

উপমহাদেশের প্রখ্যাত অলিয়ে কামেল, গাউসুল আযম হযরত মাওলানা শাহ্সূফি সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভান্ডার (কঃ) এর ১১১তম ওরস শরিফ আগামীকাল ২৩ জানুয়ারি সোমবার।

এ উপলক্ষে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার মাইজভান্ডার শরিফ গাউসিয়া হক মন্জিলে দেশ বিদেশের লাখো ভত্তের ভীড়ে মুখরিত হয়ে উঠেছে মাইজভান্ডার দরবার শরীফ এলাকা।

.

বার্ষিক ওরশ উপলক্ষে বিভিন্ন কর্মসূচিপালিত হচ্ছে। এর মধ্যে আগামীকাল বাদ ফজর রওজা শরিফ গোসল ও গিলাফ চড়ানোর মাধ্যমে ওরশ শরিফের আনুষ্ঠানিকতা শুরু হবে।

রাত সাড়ে বারোটায় কেন্দ্রিয় মিলাদ মাহ্ফিল। আখেরি মুনাজাত পরিচালনা করবেন গাউসিয়া হক মন্জিলের সাজ্জাদানশীন হযরত সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভা-ারী (মাদ্দাজিল্লুহুল আলী)। ওরশের দিন শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের ১০ দিনের কর্মসূচি হিসেবে দশম দিনে ‘ইসলামের ইতিহাস ও ঐতিহ্য সম্বলিত দুর্লভ চিত্র ও ভিডিও প্রদর্শনী’ করবে।

.

এদিকে বিশ্বের অন্যতম মহাসম্মিলন এ ওরশ শরিফে যোগ দিতে ইতোমধ্যে এশিয়া, ইউরোপ ও আরবের বিভিন্ন রাষ্ট্রসহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিপুলসংখ্যক ভক্ত-জায়েরিনের উপস্থিতিতে পুরো মাইজভান্ডার শরিফ এখন লোকে লোকারণ্য।

আশেক ভক্তের সালাত আদায়, মিলাদ, দরূদ ও কুরআন শরিফ পাঠ এবং আল্লাহ্-আল্লাহ্ জিকিরের ধ্বনিতে মুখরিত দরবার প্রাঙ্গন। এদিকে উরস শরিফ উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম-নাজিরহাট বিশেষ রেল ব্যবস্থা, বিআরটিসি বাস সার্ভিস প্রতি ঘণ্টায় মুরাদপুর থেকে মাইজভান্ডার শরিফে বিশেষ ব্যবস্থা। ইতোমধ্যে ভক্তদের নিরাপত্তার জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত পুলিশ, সাদা পোশাক, র‌্যাব, আনসার ও বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন। ভক্ত-জায়েরিনদের ইবাদত-বন্দেগী ও যাতায়াত নির্বিঘ্ন করতে প্রশাসন থেকে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।