অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে মহিলা আ’ লীগের বিরোধ: ভিতরে সম্মেলন বাইরে হাতাহাতি বিক্ষোভ

1
সম্মেলনের প্রবেশ করতে না পেরে একাশের নেতা কর্মীরা পুলিশের সাথে হাতাহাতিতে লিপ্ত হয়।

হাতাহাতি তুলুম হট্টগোলের মধ্য দিয়ে চলছে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামীলীগের সম্মেলন। প্রায় দুই দশক পর আজ মঙ্গলবার অনুষ্ঠিত হওয়া এ সম্মেলনের শুরুতেই মহিলা আওয়ামীলীগের দুই গ্রুপের মধ্যে ধাক্কাধাক্কি ও হাতাহাতির ঘটনা ঘটেছে। তবে এতে কোন প্রকার হতাহতের খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানাধীন কিং অব চিটাগাং কমিউনিটি সেন্টারে নগর মহিলা আওয়ামীলীগের এ সম্মেলন শুরু হয়েছে। হাতাহাতিতে অংশ নেয়া নেতা-কর্মীরা নগর মহিলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি হাসিনা মহিউদ্দিন ও সাধারণ সম্পাদক তপতি সেনগুপ্তার অনুসারী বলে প্রতক্ষ্যদর্শীরা জানান।

হলের ভীতরে শান্তিপূর্ণ সম্মেলন চলছে।

দলীয় সুত্রে জানাযায়, সম্মেলনের পুরো নিয়ন্ত্রন করছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী ও নগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাসিনা মহিউদ্দিন। সম্মেলন উপলক্ষে দলের সাধারণ সম্পাদকসহ উল্লেখযোগ্য নেত্রীদের কাউন্সিলিং কার্ড দেয়া হয়নি। তারা সবাই বর্তমান মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছিরের অনুসারী হিসেবে পরিচিত। যার ফলে সমাবেশ স্থলে প্রবেশ করতে গেলে সাধারণ সম্পাদক তপতি সেনগুপ্তাসহ তার অনুসারীদের সম্মেলন স্থলে প্রবেশ করতে দেয়নি দায়িত্বপ্রাপ্ত পুলিশ। এর ফলে পুলিশের সাথে তাদের হাতাহাতির ঘটনা ঘটে।

এদিকে সম্মেলনে যোগ দিতে না পারা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তপতি সেনগুপ্তার অনুসাীরা সম্মেলনের প্রধান অথিতির গাড়িবহরে বাধা দেন। পরে পুলিশ এসে তাদের সরিয়ে দিলে পুলিশের সাথে তাদের ধাক্কাধাক্কিও ঘটনা ঘটে।

নগরীর ৪১ ওর্য়াড থেকে সম্মেলনে যোগ দিয়েছেন নারী প্রতিনিধিরা।

সম্মেলন স্থলে দফায় দফায় উত্তেজনাও দেখা দিয়েছে। যার ফলে এক গ্রুপ সম্মেলনে যোগ না দিয়ে সম্মেলন স্থলের বাহিরে জড়ো হয়ে বিভিন্ন শ্লোগান দিতে দেখা যায়।

নগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তপতী সেনগুপ্ত বলেন, এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী গায়ের জোরে সবকিছু করার চেষ্টা করছেন। মহিউদ্দিন চৌধুরী নগর আওয়ামী লীগের সভাপতি। মহিলা আওয়ামী লীগের সভাপতি তার স্ত্রী হবেন। তা হতে পারে না। তার পরিবারের সবাইকে কি পদে বসাতে হবে? এমন প্রশ্ন তুলে তিনি বলেন, হাসিনা মহিউদ্দিন স্বঘোষিত সভাপতি। তার মূল পদ হল সহসভাপতি।

ঘটনাস্থলে থাকা পাঁচলাইশ থানার এএসআই আঃ মমিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সম্মেলনের কার্ড যাদের আছে তাদের সম্মেলন স্থলে প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে। যার ফলে অনেকের কার্ড না থাকায় তাদের প্রবেশে বাধা দেয়া হচ্ছে। যার কারণে দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। পরে পুলিশ দুই পক্ষকে সরিয়ে দিয়েছে।

১ টি মন্তব্য
  1. Nurul Azim Rony বলেছেন

    এই যে শিল্পী ভাই।গ্রুপটা টানলেন ক্যান??লেজ কেটে লেজুরভিত্তি থেকে বের হওয়ার কথা বলুন?