হ্যামার স্ট্রেংথ-এর প্রশিক্ষক ঐশী আহমেদ বলেন
তরুন-তরুনীদের মধ্যে ইয়োগা’র প্রতি আগ্রহ ক্রমেই বাড়ছে

0
Oyshi-01
চট্টগ্রামে ইয়োগা বা যোগাসন নিয়ে কাজ করছেন প্রশিক্ষক ঐশী আহমেদ।

ইয়োগা বা যোগাসন। শরীর ও মনের নিয়ন্ত্রণ বজায় রাখতে ইয়োগা’র কোন বিকল্প নেই। ইয়োগার মাধ্যমে শরীরের নানা অসুখ দুর করার পাশাপাশি মুক্তি পাওয়া সম্ভব হয় মানষিক সমস্যা থেকেও। বর্তমান যাপিত জীবনে আধুনিক তরুন-তরুনীদের মধ্যে ইয়োগা’র প্রতি আগ্রহ ক্রমেই বাড়ছে। কিন্তু সঠিক নিয়মে ইয়োগা বা যোগাসনের চর্চা করার জন্য চাই একজন দক্ষ প্রশিক্ষক।

বন্দরনগরী চট্টগ্রামে এই ইয়োগা নিয়ে কাজ করছেন ঐশী আহমেদ। সমগ্র বাংলাদেশে ইয়োগা প্রশিক্ষন নিয়ে কাজ করেন হাতেগোনা কয়েকজন। রাজধানী ঢাকায় এই সংখ্যা বেশ কয়েজন স্বনামধন্য ইয়োগা প্রশিক্ষক থাকলেও বন্দরনগরী চট্টগ্রামে রয়েছেন হাতেগোনা কয়েকজন। এদের মধ্যে অন্যতম ঐশী আহাম্মেদ ভারত থেকে ইয়োগ প্রশিক্ষন নিয়ে এখন কাজ করছেন বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের বৃহত্তম ফিটনেস এন্ড ট্রেনিং সেন্টার হ্যামার স্ট্রেংথ-এ

ঐশী আহাম্মেদ। ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করে চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেছেন। বড় বড় জব অফার থাকলেও তিনি অনেকটা শখের বসেই বন্দরনগরী চট্টগ্রামে ইয়োগা নিয়ে কাজ শুরু করেছেন।

Oyshi-02
প্রশিক্ষক ঐশী আহমেদ

ঐশি আহমেদ এই প্রতিবেদককে জানান, বর্তমান ব্যস্ততম যাপিত জীবনে শরীর মনকে সুস্থ রাখার জন্য ইয়োগা বড় ভুমিকা রাখে। সময়ের সাথে পাল্লা দিতে গিয়ে মানুষের মনে স্বাভাবিকভাবেই নানা রকম টেনশন, হতাশা দেখা দেয়। আর এখানেই ইয়োগা প্লাস পয়েন্ট হিসেবে কাজ করে। ইয়োগা চর্চার মধ্যে দিয়ে নানা শরীরের নানা অসুখ তো বটেই মানসিক সমস্যা পুরোপুরি দূর করা যায়। ইয়োগা শুধুমাত্র শরীরে ব্যায়ামের ওপর জোর দেয় না।

নিজের আবেগ নিয়ন্ত্রণে রাখতে শেখায়। প্রতিদিন জীবনযাপনে আমরা যদি নিজেদের আবেগকে সঠিক পথে চালিত করতে পারি, তবেই জীবন বোধকে অনেক সহজ মনে হবে। ইয়োগা শরীর ও মনকে সঠিক নিয়ন্ত্রণে বজায় রাখে। ফলে দৃষ্টিভঙ্গিও অনেক পরিণত হয়ে ওঠে।

ঐশী জানান, আমি ভারত থেকে ইয়োগা’র প্রশিক্ষন নিয়ে বন্দরনগরী চট্টগ্রামে ফ্রি ল্যান্স ইয়োগা ট্রেনার হিসেবে কাজ শুরু করি। গত প্রায় ৬ বছর ধরে ইয়োগা নিয়ে বন্দরনগরী চট্টগ্রামে কাজ করছেন ঐশী। বর্তমানে তিনি চট্টগ্রামের দুই নম্বর গেইটস্থ ইভস সেন্টারে অবস্থিত হ্যামার স্ট্রেংথ জিম এন্ড ফিটনেস সেন্টারে ইয়োগা ও অ্যারাবিক প্রশিক্ষক হিসেবে কাজ করছেন।

হ্যামার স্ট্রেংথ জিম-এ প্রতিদিন শতাধিক নারী ঐশী’র কাছে ইয়োগা চর্চা করছেন। ঐশী জানান, উচ্চ শিক্ষিত হয়েও অনেকটা শখে’র কারনে হলেও ইয়োগা এখন তার অনেক ভালোলাগার একটি বিষয়। ইয়োগা’র পাশাপাশি ভালোবাসেন ভ্রমন করতে, মিউজিক শুনতে।

চট্টগ্রামের নারীরা এখন অধিক সংখ্যায় ইয়োগা চর্চায় আগ্রহী হচ্ছে জানিয়ে ঐশি বলেন, ইয়োগা শুধুমাত্র ব্যায়ামই নয়। যোগাসনের যোগ শব্দের অর্থ হলো চেতনা। যোগাসন এমনই একটি বিজ্ঞান যা শরীর, মন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এমনকি প্রচন্ড স্ট্রেসের মধ্যে এই নিয়ন্ত্রণটা বজায় রাখে। তাই শরীর মুনের সুস্থতার জন্য সবারই ইয়োগা চর্চা করা জরুরী।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন