অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“আমি দুর্নীতি করতে কমিশন খেতে ব্যবসা করতে ক্ষমতায় আসিনি”-প্রধানমন্ত্রী

0
.

আওয়ামী লীগ ক্ষমতায় এলেই সব সমস্যার সমাধান করা হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি ব্যবসা করতে ক্ষমতায় আসিনি। জনগনের সেবা করাই আমার কাজ। দুর্নীতি করলে এতো উন্নতি করতে পারতাম না’ বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আজ রবিবার বিকালে চট্টগ্রামে তার নিজের নামে স্থাপিত  “শেখ হাসিনা পানি শোধনাগার” প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

নগরীর পতেঙ্গায় বোট ক্লাবে এ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম ওয়াসা।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন বাংলাদেশে উন্নয়ন কাজে কেউ বাধা হয়ে দাড়ালে তা প্রতিহিত করা হবে। উন্নয়নবিরোধী ও অপকর্মকারীদের সতর্ক করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি দুর্নীতি করতে, কমিশন খেতে, ব্যবসা করতে ক্ষমতায় আসিনি। উন্নয়ন কাজে গাফিলতিও করলে সহ্য করব না। অপকর্ম যদি কেউ করে, সে যেই হোক, তাকে ছাড়ব না।

.

অনুষ্ঠানিকভাবে এটি উদ্বোধন করার সময় মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সরকারের পদস্থ কর্মকর্তা এবং সংবাদ মাধ্যমের সম্পাদক ও সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মাসেতুর বিষয়ে বিশ্বব্যাংকের সমালোচনা করে বলেন, বিশ্বব্যাংক আমাকে অনেক যন্ত্রণা দিয়েছে। শুধু আমাকে নয়, আমার বোন, ছেলে-মেয়ে, ছেলের বৌ, মন্ত্রী, সচিব, উপদেষ্টা সবাইকে যন্ত্রণা দিয়েছে। কিন্তু আমি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলাম। আজ প্রমাণ হয়েছে, বিশ্বব্যাংক মনগড়া বানোয়াট অভিযোগ করেছিল।
এ সময় আওয়ামী লীগ ক্ষমতায় এলেই সব সমস্যার সমাধান করা হয় বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

জাপানি দাতাসংস্থা জাইকার অর্থ সহায়তায় ১ হাজার ৮৪৮ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে।

চট্টগ্রাম শহর থেকে ৪৫ কিলোমিটার দুরে রাঙ্গুনিয়ার পোমরায় বাস্তবায়ন করা হয় এ প্রকল্পটি। প্রকল্পের কাজ শেষ হওয়ায় এখান থেকে এখন দিনে ১৪ কোটি লিটার পানি পাওয়া যাচ্ছে। এতোদিন চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদনের ক্ষমতা সর্বোচ্চ ১৮ কোটি লিটার থাকলেও এই প্র্রকল্পের পানি যোগ হওয়ায় এখন পানি উৎপাদনের ক্ষমতা সর্বোচ্চ ৩২ কোটি লিটারে পৌঁছেছে। গত ১৯ জানুয়ারি ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ হিসেবে এটির নামকরণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে গত বছরের ১ নভেম্বর থেকে নতুন এই প্রকল্পের পানি পরীক্ষামূলকভাবে সরবরাহ শুরু করে চট্টগ্রাম ওয়াসা।

চট্টগ্রাম মহানগরীতে প্রতিদিন গড়ে ১৪ কোটি লিটার পানি সরবরাহ হচ্ছে শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প থেকে। এ প্রকল্পের মাধ্যমে নগরবাসীর প্রায় ৭০ শতাংশ পানির চাহিদা পূরন হবে বলে আশা করছেন চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ। চট্টগ্রাম নগরী থেকে প্রায় ৪৫ কিলোমিটার দূরে রাঙ্গুনিয়ার পোমরায় কর্ণফুলী নদীর তীরে সাড়ে ৩৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয়েছে “শেখ হাসিনা পানি শোধনাগার”। প্রতিদিন গড়ে এ প্রকল্প থেকে পানি সরবরাহ হচ্ছে ১৪ কোটি লিটার পানি। চট্টগ্রাম নগরীতে পানির দৈনিক চাহিদা ৫০ কোটি লিটারের বেশি।