অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আইএস’র‘ বাংলাদেশি যোদ্ধা’ নিহত!

0
.

মধ্যপ্রাচ্য-ভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর একজন ‘বাংলাদেশি যোদ্ধা’ নিহত হয়েছে বলে আমেরিকা-ভিত্তিক ওয়েবসাইট সাইট ইনটিলিজেন্স খবর দিয়েছে। তাকে একজন আত্মঘাতি বোমারু হিসাবে বর্ণনা দেওয়া হয়েছে। অবশ্য ওই ব্যক্তির নাম বা অন্য কোন পরিচয় দেওয়া হয়নি।-খবর বিবিসি।

ওই ব্যক্তির একটি ছবি প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যায়, তার মুখে দাড়ি, চোখে চশমা। মাথায় কাপড় দিয়ে একটি গাড়িতে বসে আছেন তিনি। তার হাতে একটি ভারী অস্ত্র। তবে ওই ব্যক্তির নাম পরিচয় জানা না গেলেও তাকে বাংলাদেশী হিসেবে বর্ণনা করা হচ্ছে।

এ ছবিটি কোথায় তোলা হয়েছে সে ব্যাপারেও বিস্তারিত তথ্য জানা যায়নি।

সাইট ইনটিলিজেন্স ওয়েবসাইট পৃথিবীজুড়ে জঙ্গি তৎপরতার খবরাখবর রাখে এবং সেগুলো প্রকাশ করে। তবে স্বাধীন কোন সূত্র থেকে এই খবর এখনও নিশ্চিত করা যায়নি।

.

সাইট ইনটিলিজেন্স’র ওয়েবসাইটে বলা হয়েছে, ইসলামিক স্টেট’র সহযোগী ফুরাত মিডিয়া বাংলাদেশী একজন আত্নঘাতি বোমারুর ছবি প্রকাশ করেছে।

ফুরাত মিডিয়াকে উদ্ধৃত করে সাইট ইনটিলিজেন্স জানাচ্ছে, বাংলাদেশী আত্নঘাতি বোমারুর মৃতদেহের ছবি প্রকাশ করে বাংলাদেশে হামলা চালানোর জন্য আহবান জানানো হয়েছে।

ইসলামিক স্টেট’র সাথে যোগ দিতে বাংলাদেশী কিছু তরুণ ইরাক এবং সিরিয়ায় বিভিন্ন সময় গিয়েছে বলে সংবাদ মাধ্যমে খবরও বের হয়েছে।

গত বছর মার্কিন বিমান হামালায় সাইফুল হক সুজন নামের একজন বাংলাদেশী সিরিয়ায় নিহত হয়েছিল। তিনি ইসলামিক স্টেট গোষ্ঠীর একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন বলেও মার্কিন কমান্ডার বর্ণনা করেছিলেন।

এছাড়া বাংলাদেশের গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে গত বছর জঙ্গি হামলার সাথে ইসলামিক স্টেট গোষ্ঠীর সম্পৃক্ততার কথা অনেকেই বলেন। যদিও বাংলাদেশ সরকার বরাবরই দেশের ভেতরে আইএস’র অস্তিত্ব অস্বীকার করছে।