অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গণতন্ত্রের চর্চা ও যোগ্য নেতৃত্ব তৈরীতে ছাত্রসংসদ নির্বাচনের বিকল্প নেই

1
শহীদ এন.এম.এম.জে কলেজের নবীন বরণ, বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান।

গণতান্ত্রিক শাসন ব্যবস্থাকে সর্বশ্রেষ্ঠ উল্লেখ করে গণতন্ত্রের চর্চা ও দেশ পরিচালনা করার লক্ষ্যে আগামীর যোগ্য নেতৃত্ব তৈরী করার জন্য দেশের কলেজ, বিশ্ববিদ্যালয়সমূহে ছাত্রসংসদ নির্বাচনের বিকল্প নেই বলে অভিমত ব্যক্ত করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভিসি প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান।

তিনি ২০মার্চ সোমবার বাকলিয়া শহীদ এন.এম.এম.জে কলেজের নবীন বরণ, বিদায় সংবর্ধনা ও স্বাধীনতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

সিকান্দার খান আরো বলেন, শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি গণতন্ত্রের চর্চা, প্রতিযোগিতা ও মেধামননের জন্য ছাত্রসংসদ চালু থাকলে ছাত্রসংগঠন কেন্দ্রীক সংঘাত ও সংঘর্ষ অনেকাংশে কমে যাবে। ছাত্রসংসদ নির্বাচন সম্পর্কে একটি রীট পিটিশনের প্রেক্ষিতে হাইকোর্টের দেওয়া নির্দেশনাকে তিনি সাধুবাদ জানান।

কলেজের অধ্যক্ষ আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রফেসর  সিকান্দার খান বলেন, ৯০’এর গণতান্ত্রিক আন্দোলনের শহীদদের স্মৃতি রক্ষার্থে বিশিষ্ট রাজনীতিবিদ ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমানের ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত বাকলিয়া শহীদ এন.এম.এম.জে কলেজ ভবিষ্যৎএ বাংলাদেশের একটি শ্রেষ্ঠ বিদ্যাপীঠে পরিণত হবে। তিনি এই কলেজে জ্ঞান অর্জনের জন্য যে সব নবীন ছাত্রছাত্রী ভর্তি হয়েছেন তাদেরকে অভিনন্দন জানিয়ে বরণ করে নেন এবং যারা বিদায়ী ছাত্রছাত্রী তাদেরকে আরো বিশাল পরিসরে জ্ঞান অর্জন করে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজ পরিচালনা পরিষদের সদস্য সজল কান্তি বড়ুয়া, জাকির হোসেন, কলেজের অধ্যাপক রবিউল হাসান চৌধুরী, অধ্যাপক নুরুল আলম রাজু, অধ্যাপক সৈয়দ শাহাদাত হোসাইন, কলেজের প্রতিষ্ঠাতা ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমানের একান্ত সচিব নুরুল আজিম হিরু, শিক্ষার্থী আজমীর শাহ, ইমন চক্রবর্তী, জাহেদুল আলম।

১ টি মন্তব্য
  1. প্রজন্ম নষ্ট করে লাঠিয়াল তৈরীর প্রক্রিয়া হিসেবে প্রমানিত হয়েছে ।
    যদিও – স্বাধীনতাত্তোর সময়ে এই ছাত্র রাজনীতির ফসল স্বাধীনতা ।