চট্টগ্রামে বাজার মনিটরিং শুরু: ১০ জনকে সাজা ও জরিমানা

0
Kachabazar-Sylhet-lg20150619153646
চট্টগ্রামে ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে চলছে বাজার মনিটরিং। ফাইল ছবি

রমজানের প্রথম  দিন থেকে চট্টগ্রামের বাজার মনিটরিং শুরু হয়েছে। মঙ্গলবার সকাল নগরীর বিভিন্ন বাজারে চালানো এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান। এসময় বিভিন্ন অপরাধে তিনজন আড়ৎদার, পাইকারী বিক্রেতা ও খুচরা বিক্রেতাকে বিভিন্ন মেয়াদে জেল দেয়া হয়েছে, চারজনকে করা হয়েছে জরিমানা আর তিনজনকে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান পাঠক ডট নিউজকে জানান,রিয়াজউদ্দিন বাজার চট্টগ্রামে কাঁচা সবজির প্রধান বাজার।  সকালে সেখানে গিয়ে লক্ষ করা যায় খুচরা বাজারে কাচামরিচের মূল্য ১০০ টাকা, বেগুনের দাম ৮০ টাকা, শশা ৫০ টাকা। এক খুচরা ব্যবসায়ীকে ধরার পর  দেখা যায়, সে এক আড়ৎ থেকে কোন ধরনের রশির ছাড়া মরিচ কিনে এনেছে। সরেজমিনে গিয়ে পরিলক্ষিত হয় পাইকারি বাজারে এ মরিচ কেজিতে ২২ থেকে ২৫ টাকয়  বিক্রয় হচ্ছে , শশা ২০ থেকে ২২ টাকা এবং বেগুনের দাম কেজিতে ১৬ থেকে ২০ টাকা। এমন ইচ্ছাকৃতভাবে শশা, বেগুন ও  কাচামরিচের দাম বাড়ানোতে কাজীর দেউরি ও রিয়াজউদ্দিন বাজারের তিন ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে জেল দেয়া হয়েছে। তাদের নাম আলী হোসেন, মোঃ সোহাগ ও মোঃ আহমদ নবী।  আরেক ব্যবসায়ী পালিয়ে যাওয়ায় তার সকল মালামাল জব্দ করে গরীব মানুষের মাঝে বিলিয়ে দেয়া হয়েছে। পলাতক ব্যবসায়ীর নাম রিয়াজউদ্দিন বাজারের করিব।

ctg-bazar-23578
ফাইল ছবি

এদিকে এ দুই বাজারের বিভিন্ন ব্যবসায়ীর মূল্য তালিকা প্রদর্শিত না থাকায়, ক্রয়-বিক্রয়ে পাকা রশিদ না দেয়ায় চার ব্যবসায়ীকে বিভিন্ন পরিমানে মোট পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এদের নাম রুহুল কাদের (আড়ৎদার-৩০০০০), মোঃ পারভেজ (খুচরা বিক্রেতা-৫০০০), মোঃ মমিন (আড়ৎদার-১০০০০) ও রুহুল আমিন (খুচরা বিক্রেতা-৫০০০)।   এ ছাড়া বিভিন্ন অপরাধে তিন ব্যবসায়ীকে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

জেলা প্রশাসকের কার্যালয়ের বাজার মনিটরিং সংক্রান্ত বিভিন্ন সভায় বিভন্ন পর্যায়ের ব্যবসায়িক নেতৃবৃন্দ বাজারকে স্থিতিশীল রাখার প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তার ভিন্নচিত্র পাওয়া যায়। রিয়াজউদ্দিন বাজারে অনেক ব্যবসায়ী নেতাই এসকল দাম বৃদ্ধির সাথে জড়িত বলে প্রতিয়মান হয়। তাদেরকে কড়া ভাষায় সতর্ক করা হয়েছে। এমন প্রবণতা ভবিষ্যতে পেলে আরো কঠিন পদক্ষেপ নেয়া হবে।     

এ সময় চিটাগং চেম্বার অব কমার্স, ক্যাবের প্রতিনিধি ও বাজার কর্মকর্তা, রিয়াজউদ্দিন বাজারের সাধারন সম্পাদক, কাজীর দেউরি বাজারের সভাপতি সহ সংস্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আগামীকাল থেকে জেলা প্রশাসনের মোট দশটি টিম বিভিন্ন বাজারের দাম মনিটর করবে। সে কোন রকম অসাধুতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন