খাতুনগঞ্জে চিনির মূল্য কারসাজি, আটক ৩
মীর গ্রুপকে ২০ লাখ টাকা জরিমানা: ব্যবসায়িদের বিক্ষোভ

0
আটক ৩ ব্যবসায়ি ও কর্মচারী
খাতুনগঞ্জে আটক ৩ ব্যবসায়ি ও কর্মচারী।

সারাদেশের পাইকারী পণ্য বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে পরিচালিত ভ্রাম্যমান আদালত চিনির মূল্যে কারসাজির অভিযোগে একটি পাইকারী আড়তে সীলগালা করে দেয়ার পর ম্যানেজারসহ ৩ জনকে আটক করেছে। এ ঘটনার পরপরই বিশাল এ বাজারের ব্যবসায়িরা বেলা ২টা থেকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ভ্রাম্যমান আদালতের বিরুদ্ধে বিক্ষোভ করেছে।

আদালত চিনিতে কারসাজির অভিযোগে মীর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুস সালাম ও সেলস ম্যানেজার জানে আলমকে ১০ লাখ টাকা করে ২০ লাখ টাকা জরিমানা করেছে। এবং তাদের অফিস-গুদাম সিলগালা করে দিয়েছে।

জানাগেছে, পবিত্র রমজানে বাজার নিয়ন্ত্রণ ভেজাল ও চুরি প্রতিরোধে চট্টগ্রামের বাজারগুলো মনিটরিং অভিযান শুরু করে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার থেকে এ মনিটরিং শুরু হলেও বুধবার সকালে থেকে এক যোগে ১০টি ভাগ হয়ে নগরীর বিভিন্ন বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করছে জেলা প্রশাসন।

চট্টগ্রামে খাতুনগঞ্জে অভিযান
মীর গ্রুপের প্রতিষ্ঠানের কাগজপত্র দেখছেন ম্যাজিষ্ট্রেট।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমানের নেতৃত্বে সকাল ১০টায় একটি টিম যায় খাতুনগঞ্জে।

ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে চিনিতে কারসাজির অভিযোগে মীর গ্রুপের অফিস-গুদাম সিলগালা করে দিয়ে। ম্যানেজারসহ তিন কর্মচারীকে আটক করা হয়। আটক তিনজন হলেন মো. জানে আলম, মফিজুল হক ও সজল সেনগুপ্ত।

অভিযান শেষ করে ভ্রাম্যমান আদালত চলে আসার পর খাতুনগঞ্জের ইবনাত ট্রেডার্সের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করে ব্যবসায়ীরা। এসময় তারা ভ্রাম্যমান আদালতের বিরুদ্ধে বিভিন্ন ধরণের শ্লেগান দেয়।

বিক্ষোভকালে নুরুল আমিন নামের একজন ব্যবসায়ী বলেছেন, অন্যায়ভাবে জানে আলম ট্রেডার্সের মালিকসহ আরো কয়েকজন ব্যবসায়ীকে ধরে নিয়ে যাওয়া হয়েছে, তাদেরকে ছেড়ে না দেওয়া পর্যন্ত খাতুন গঞ্জে সবধরনের পণ্য বেচা কেনা বন্ধ রাখা হবে।

চট্টগ্রামে ব্যবসায়িদের বিক্ষোভ
ভ্রাম্যমান আদালতের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন ব্যবসায়িরা।

ভ্রাম্যমান আদালতে নেতৃত্ব দেয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান জানান, মীর গ্রুপের কাগজপত্র পর্যালোচনা করে দেখা গেছে কর্ণফুলীর ওপারের একটি চিনি কারখানা থেকে ৪৬ টাকা ৮০ পয়সায় চিনি কিনে পাইকারি বাজারে ৫৮ টাকা ৫০ পয়সা বিক্রি করছে। চিনি নিয়ে এ ধরনের কারসাজির অভিযোগে তাদের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুস সালাম ও সেলস ম্যানেজার জানে আলমকে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে র‌্যাবের এএসপি জালাল উদ্দিনের নেতৃত্বে বিপুল সংখ্যক র‌্যাব সদস্য অংশ নেন। এসময় ক্যাব সদস্য জান্নাতুল ফেরদৌসসহ বাজার নিয়ন্ত্রণ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

একই অভিযানে খাতুনগঞ্জের একতা স্টোর, আদর্শ ভাণ্ডার, মুক্তা স্টোর ও লক্ষ্মী ভাণ্ডারের কেনাবেচার রশিদ পরীক্ষা করা হয়। এসময় কম দামে ছোলা-ডাল কিনে বেশি দামে বিক্রি করায় আশরাফ হোসেন মাসুদের মালিকানাধীন মাসুদ ব্রাদার্সকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানের ম্যানেজার রূপন দাশকে সতর্ক করা হয়।

এদিকে মহানগরীর ২নং গেট এলাকার কর্ণফুলী কমপ্লেক্স কাঁচা বাজারে পরিচালিত ভ্রাম্যমান আদালতের অপর এক অভিযানে দৃশ্যমান স্থানে মূল্যতালিকা না থাকায় এবং অধিকমূল্যে দ্রব্য বিক্রি করায় বিক্রেতা জালাল আহমেদকে ১০ হাজার, শহীদুল ইসলামকে ৫ হাজার, মোঃ শাহজাহানকে ৫ হাজার এবং মোঃ ইলিয়াসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ভ্রাম্যমান আদালতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মনসুর এবং মোঃ তৌহিদুল ইসলাম। অভিযানকালে বাজারের প্রতিটি দোকানে গিয়ে দৃশ্যমান স্থানে টাঙ্গানো মূল্যতালিকা দেখতে চান নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। এছাড়াও প্রত্যেক দোকানীকে মালামাল ক্রয়ের রশিদ সাথে রাখার জন্য নির্দেশ দেন।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন