চট্টগ্রামে ভূমিধসের আশঙ্কা
সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, ভারি বৃষ্টি হতে পারে

0
75241_1
ফাইল ছবি

উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘ তৈরি হওয়ায় সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করা হয়েছে। এ কারণে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে হাল্কা থেকে ভারী বৃষ্টি হচ্ছে।

একই সঙ্গে ভারি থেকে অতি ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়ে চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর দু’টি বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (৯ জুন) সকালে এ তথ্য জানিয়েছে।

সর্বশেষ আবহাওয়ার পরিস্থিতি নিয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ায় উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত মানে হলো- বন্দর ও বন্দরে নোঙর করা জাহাজগুলোর দুর্যোগ কবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে।

ভারি বর্ষণের সতর্কবাণীতে বলা হয়েছে, গভীর সঞ্চালনশীল মেঘমালার কারণে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

অতি ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বর্ষা শুরুর আগেই এবার বর্ষার আমেজ প্রকৃতিতে। গত কয়েক দিন ধরেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। ক্যালেন্ডারের হিসাব অনুযায়ী, বর্ষা ঋতুর প্রথম মাস আষাঢ় শুরু হচ্ছে ১৫ জুন। বৃহস্পতিবার জ্যৈষ্ঠ মাসের ২৬ তারিখ। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এবার নিয়ম মেনেই আসছে বর্ষাকাল।

আবহাওয়া অধিদফতরের একজন পূর্বাভাস কর্মকর্তা জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অগ্রসর হয়েছে এবং পরবর্তী ২৪ ঘণ্টায় তা টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। আগামী দু’দিনে মৌসুমি বায়ু কক্সবাজার উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন