মেসির ৫০০তম গোল!

1
লিওনাল মেসি

এল ক্লাসিকোর মহারণে আজ রাতে মাঠে নেমেছিলো বার্সা-রিয়াল। এই ম্যাচের মধ্যদিয়েই ৫০০ তম গোলের মাইলফলক স্পর্শ করলেন লিও মেসি। ম্যাচে দুটি গোল করে বার্সার জার্সিতে ৫০০ গোলের অনন্য রেকর্ড নিজের করে নেন লিও মেসি।

খেলার ২৮তম মিনিটে কাসেমেরো ১ম গোল করে রিয়াল মাদ্রিদ’কে এগিয়ে নেন। পিছিয়ে পড়া বার্সাকে সমতায় ফেরান লিওনাল মেসি খেলার ৩৩ মিনিটের মাথায়। ৭৩ মিনিটে ব্যবধান বাড়ায় রেকেটিচ। এই গোলের মধ্য দিয়ে খেলায় ফিরে বার্সালোনা। তবে সেই আনন্দ বেশিক্ষণ টিকতে দিলোনো জেম্স রোদ্রিগেজ, খেলার ৮৫ মিনিটের মাথায় গোল করে আবার সমতায় ফিরে রিয়াল মাদ্রিদ। এর মধ্য দিয়ে সমতায় খেলা শেষ হচ্ছিলো, কিন্তু না! মূল সময়ের আরো ২ মিনিট পর (৯০+২) মিনেটে উইনিং গোল করে প্রান ফিরিয়ে দেন বার্সা ফেন’দের সাথে বার্সার জার্সিতে ৫০০ গোল করার অনন্য রেকর্ড’টিও নিজের করে নেন।

২০০৪-০৫ মৌসুমে বার্সেলোনার সিনিয়র টিমে নাম লেখান আর্জেন্টাইন ফুটবলের খুদে জাদুকর লিওনেল মেসি। স্প্যানিশ এই জায়ান্ট দলটির হয়ে সম্ভাব্য সব ধরনের ট্রফি জিতেছেন। এবার বার্সার জার্সিতে অনন্য এক মাইলফলকের স্পর্শ করলেন মেসি।

ক্যারিয়ারে বহুবার মেসিকে শুনতে হয়েছে ‘তিনি যতটা বার্সার, ততটা আর্জেন্টিনার না’। মেসির ক্যারিয়ারের শুরু, বিকাশ সবকিছুই বার্সাতে। বার্সা ও মেসিকে অবিচ্ছেদ্য বলেই জানে সবাই।

এল ক্লাসিকোতে বার্সা-রিয়াল দুই দলের মধ্যে সবচেয়ে বেশি ২১ গোল মেসির। লা লিগাতেই তার রয়েছে ১৪ গোল। সবচেয়ে বেশি হ্যাটট্রিক ফেরেঙ্ক পুসকাস ও মেসির, দু’জনেরই দুটি করে। সব ধরনের ম্যাচে মেসির হ্যাটট্রিক ৩৭টি।

বার্সার ক্যারিয়ারে ৬০৮টি ম্যাচ খেলেছেন মেসি, যেখানে তার নামের পাশে রয়েছে ৫০৯টি গোল। অফিসিয়াল ম্যাচে মাঠে নেমেছেন ৫৭৬ বার, প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ৪৯৮ বার।

এর মধ্যে লা লিগায় ৩৭৬ ম্যাচ খেলে গোল করেছেন ৩৪১টি। কোপা দেল রে’তে ৬১ ম্যাচে মেসির গোল ৪৩টি। চ্যাম্পিয়ন্স লিগের আসরে ১১৫ ম্যাচ থেকে বার্সার হয়ে গোল করেছেন ৯৪টি। আর অন্যান্য ম্যাচ খেলে ২৪ বার মাঠে নেমে গোল আদায় করেছেন ২০ বার।