অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রেলের দুর্নীতি মামলায় সাবেক জিএম মৃধাসহ ৩ জনের ৪ বছর জেল

0
.

রেলের ফুয়েল চেকার ও নিয়োগ দুর্নিতীর দুটি মামলা রায়ে বাংলাদেশ রেলওয়ের সাবেক মহাব্যবস্থাপক (জিএম) ইউসুফ আলী মৃধা সহ ৩ জনকে ৪ বছর করে কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মীর মো.রহুল আমিন এ রায় ঘোষণা করেছেন। একই আদালত রায়ে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আর ৩ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিভাগীয় বিশেষ পিপি অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী রায় ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডিতরা হলেন ইউসুফ আলী মৃধা, ওয়েলফেয়ার অফিসার (বরখাস্ত) গোলাম কিবরিয়া, অতিরিক্ত প্রধান যন্ত্র প্রকৌশলী (বরখাস্ত) হাফিজুর রহমান।

এছাড়া অভিযোগ প্রমান না হওয়ায় ‘ফুয়েল চেকার’ মামলায় ২ জন এবং সহকারী কেমিস্ট পদে নিয়োগে দুর্নীতির মামলায়৩ জনকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

তারা হলেন, আবুল কাশেম ও আনিসুর রহমান, সুলতানা বেগম, গণেশ চন্দ্র শীল ও জহিরুল ইসলাম।

উল্লেখ্য- রেলের ফুয়েল চেকার’ নিয়োগ পরীক্ষায় দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশন ২০১২ সালর ১০ সেপ্টেম্বর চট্টগ্রামের কোতোয়ালি থানায় একটি মামলা ‍দায়ের করে। ২০১৩ সালের ১৩ আগস্ট আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। মামলার এজাহারভুক্ত তিনজনসহ অভিযোগপত্রে মোট পাঁচজনকে আসামি করা হয়।

এছাড়া ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর সহকারী কেমিস্ট পদে নিয়োগে দুর্নীতির মামলাটি দায়ের হয়েছিল । ২০১৩ সালের ১৮ আগস্ট আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দায়ের করে দুদক। এতে এজাহারের তিনজনসহ ছয়জনকে আসামি করা হয়। ২০১৪ সালের ১৭ জুন অভিযোগ গঠনের পর আসামিদের বিচার শুরু হয়।  দুটি মামলার ১৮ জন করে সাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে আদালত এ রায় ঘোষণা করেন।

এর আগে ২০১২ সালের ৯ এপ্রিল তৎকালীন রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের সহকারী ওমর ফারুক তালুকদারকে বহনকারী গাড়িতে বিপুল পরিমাণ টাকা পাওয়ার যায়। এ ঘটনা সারাদেশে তোলপাড় শুরু হয়। তখন ওই গাড়িতে থাকা মৃধাকে সাময়িক বরখাস্ত করা হয়। তিনি বর্তমানে জেল হাজতে রয়েছেন। রায়ের দিন তাকে আদালতে হাজির করা হবে।