অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইট সিমেন্ট বালু মেশানোর যন্ত্র দিয়ে তৈরী করা হয় ডিটারজেন্ট পাউডার

3

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

.

সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ইউনিয়নের হাসেম নগর এলাকায় একেএম কনজ্যুমার নামক একটি ডিটারজেন্ট পাউডার কারখানাতে অভিযান চালিয়ে ২০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

আজ বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমিন এর নের্তৃতে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দেখা যায়, সম্পূর্ন অস্বাস্থ্যকর পরিবেশে কোন ধরনের অভিজ্ঞতা ছাড়াই স্থানীয় কয়েকজন মহিলাকে দিয়ে দেশীয় পদ্ধতিতে ইট, সিমেন্ট বালু মেশানোর যন্ত্র দিয়ে ডিটারজেন্ট পাউডার

.

(ডিটারজেন্টের ব্রান্ডের নাম-আই এক্সট্রা) বানানো হচ্ছিল। ম্যাজিস্ট্রেট কর্মরত দুইজন মহিলা কর্মচারীকে জিজ্ঞাসা করলে তারা জানান, যে ডিটারজেন্ট বানানোর কোন জ্ঞান বা পূর্বঅভিজ্ঞতা তাদের নাই। তবে মালিক দেখিয়ে দেয়ার পর তারা নিজেরাই বিভিন্ন উপাদান মিশিয়ে ডিটারজেন্ট বানাচ্ছেন। প্রতিদিন ২০০ টাকা বেতনে তাদের চাকুরী ।

উক্ত কারখানার মালিক অরুপ মল্লিক এমন অপরাধের জন্য দু:খ প্রকাশ এবং ক্ষমা প্রার্থনা করেন।

উল্লেখ্য এর আগেও একবার এই কারখানায় অভিযান চালানো হয়, তখন মালিককে পাওয়া যায়নি। লাইসেন্সের শর্ত প্রতিপালন না করে এবং সম্পূর্ন দেশীয় এবং অস্বাস্থ্যকর পরিবেশে ডিটারজেন্ট বানানোর অপরাধে একেএম কনজ্যুমার এর মালিক-অরুপ মল্লিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয় এবং মালিক মুচলেকা দিয়ে জানান তিনি আর এইসব কাজ করবেন না।

৩ মন্তব্য
  1. Murad Chowdhury বলেছেন

    চায়না কে হার মানাবে ডিজিটাল বাংলাদেশ,

  2. Ahmed Mostaque বলেছেন

    অনেক দামী মেশিন দিয়ে ময়লা দোয়ার জিনিস তৈরী করে

  3. Saifur Rahman বলেছেন

    ডিজিটাল বাংলাদেশ