চট্টগ্রামের বিশিষ্ট সংগীতজ্ঞ ওস্তাদ মিহির নন্দী আর নেই

0
.

চট্টগ্রামের বিশিষ্ট সংগীতজ্ঞ ওস্তাদ মিহির নন্দী আর নেই। শনিবার রাত সাড়ে ১১টার দিকে চট্টগ্রামের একটি বেসরকারি ক্লিনিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মিহির নন্দী। মৃত্যুকালে

তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি দীর্ঘদিন ধরে দুরারোগ্য ক্যান্সারে ভুগছিলেন। ওস্তাদ মিহির নন্দী ১৯৪৫ সালে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধকালে মিহির নন্দী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন কণ্ঠ সৈনিক ছিলেন।

ওস্তাদ মিহির নন্দীর মরদেহ আজ রবিবার সকাল ১০টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়েছে। সেখানে তাকে গার্ড অব অনার দিয়ে রাষ্ট্রীয় সম্মান জানানোর পর চট্টগ্রামের অভয়মিত্র ঘাট শ্মশানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

ওস্তাদ মিহির নন্দী ছিলেন দেশের প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী ও শিক্ষক। বিশুদ্ধ সংগীত চর্চার পাশাপাশি তিনি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের খণ্ডকালীন শিক্ষক, বাংলাদেশ বেতার, টেলিভিশনের বিশেষ শ্রেণির শিল্পী, সুরকার ও বিচারকমণ্ডলীর সদস্য। দীর্ঘ সংগীত ও শিক্ষক জীবনে তার হাত দিয়ে তৈরি হয়েছে অসংখ্য শিল্পী। বর্তমানে চট্টগ্রামে যারা সংগীতচর্চা করেন তাদের অধিকাংশই ওস্তাদ মিহির নন্দীর শিষ্য।

সংগীতে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার গত বছর ওস্তাদ মিহির নন্দীকে রাষ্ট্রীয় শিল্পকলা পদকে ভূষিত করেন।

ওস্তাদ মিহির নন্দীর মৃত্যুতে চট্টগ্রামে শিল্পী, সাহিত্যিকসহ সাংস্কৃতিক অঙ্গনের মানুষের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

কোন মন্তব্য নেই