অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জটিল জন্মগত হৃদরোগ থেকে মুক্তি পেল শিশু জাহিদ

0
৫ বছরের শিশুর জাহিদুল ইসলামের জটিল অপারেশন চলছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে সফল হার্ট অপারেশন এর মাধ্যমে জটিল জন্মগত হৃদরোগ থেকে মুক্তি পেল বি বাড়িয়া জেলার নবীনগর এলাকার শাহ আলমের ৫ বছর বয়সী ছেলে জাহিদুল ইসলাম।

সোমবার শিশু জাহিদের জন্মগত হৃদরোগের অপারেশনটি সম্পন্ন করেন দেশের প্রখ্যাত কার্ডিয়াক সার্জন ডা: সারওয়ার কামাল এর নেতৃত্বে মেট্রোপলিটন হাসপাতালের কার্ডিয়াক টিম। অপারেশন টিমে ছিলেন মেট্রোপলিটন হাসপাতালের চীফ কার্ডিয়াক এনেস্থেসিওলজিস্ট ডা: সুমন শিকদার, কার্ডিয়াক সার্জন ডা: শরিফুল ইসলামসহ অন্যান্য সদস্যরা।

শিশু জাহিদের পিতা শাহ আলম জানান, গত বছর থেকে আমার ছেলে বুকে ও পেটের উপরিভাগে ব্যাথা এবং জ্বও, কাশি, শ্বাস কষ্টে ভুগছিল। অনেক ডাক্তার দেখানোর পর আমরা জানতে পারি তার হার্টে জন্মগত বেশ কয়েকটি সমস্যা রয়েছে। যা অপারেশনের মাধ্যমে চিকিৎসা করতে হবে। আমরা অপারেশনের জন্য ঢাকার কয়েকটি বড় হাসপাতালে গেলে তারা অপারেশনটি ঝুঁকিপূর্ন হওয়ায় করতে রাজি হননি। পরে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে আসলে এখানে অপারেশনটি সম্পন্ন হয়।

মেট্রোপলিটন হাসপাতালের চীফ কার্ডিয়াক সার্জন ডা: সারওয়ার কামাল বলেন,জাহিদের অপারেশনটি খুবই ঝুঁকিপূর্ণ ছিল। আমরা ঝুঁকি নিয়েই তার অপারেশনটি করি। জাহিদ বর্তমানে সুস্থ্য আছে। তিনি আরো বলেন, আমরা বিগত ৫ বছর যাবত মেট্রোপলিটনে হার্টের বাইপাস, জন্মগত হৃদরোগ, রক্তনালী ও বক্ষব্যাধির সকল ধরণের অপারেশন করে আসছি। কসমেটিক পদ্ধতিতে আমরাও হার্টের কিছু অপারেশন নিয়মিত করছি। এই পর্যন্ত মেট্রোপলিটনে ৫ শতাধিক হার্টের অপারেশন সম্পন্ন হয়েছে।