অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জে ইন

0
.

দক্ষিণ কোরিয়া থেকে ওমর ফারুক হিমেলঃ

দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট হলেন মুন জায়ে-ইন। ব্যাপক দুর্নীতি কেলেঙ্কারির মুখে সাবেক প্রেসিডেন্টের পদত্যাগের পর দেশটিতে আগাম নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আংশিক ফলাফল গণনায় দেখা গেছে, মুন পেয়েছে ৪১ দশমিক ৪ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মধ্যপন্থী হং জুন-পিয়ও পেয়েছেন মাত্র ২৩ দশমিক ৩ শতাংশ ভোট। বিবিসি।

নতুন প্রেসিডেন্ট নির্বাচনে দক্ষিণ কোরিয়ার (১৯তম প্রেসিডেন্ট ইলেকশনের) ভোট গ্রহণ শেষ হয়েছে । মোট ভোটার ৪ কোটি ২৪লাখ ৭৯হাজার ৭১০জনের মধ্যে ভোট প্রদান করেছেন মোট ৩কোটি ২৮লাখ ৮হাজার ৩৭৭জন। যার আনুপাতিক হার ৭৭.২%। এর মধ্যে ২৫০ জন বাংলাদেশী রয়েছে।

ভোট গণনা চলছে। KBS, SBS ও MBC এর যৌথ পরিচালনায় সারা দিনের স্পট রিপোর্ট অনুযায়ী মুন জে ইন সবার আগে।

ভোট গণনা চলছে।

রাত ৮টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। ভোটগ্রহণের পর ফলাফল জানানো শুরু করবে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে। রাত ১/২টার দিকে পূর্ণাংগ ফলাফলা জানা যাবে বলে ধারণা করা হচ্ছে। ত

দক্ষিণ কোরিয়ার ভোটাররা তাদের দেশের নতুন প্রেসিডেন্ট বেছে নিতে ৯ মে ভোর ৬টায় ভোটগ্রহণ শুরু হয়েছে এবং রাত ৮টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। আলোচনার কেন্দ্রে থাকা মুন জে ইন এবং আন ছল সু থাকলে কয়েক দিন যাবৎ হোং জুন পিয়ো’র অবস্থানও শক্ত হয়েছে। ফলে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনাই দেখছেন সবাই। এবারের নির্বাচনে কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়গুলোর টিউশন ফি কমানো, দুর্নীতি নির্মূল, আমেরিকার সাথে সুম্পর্ক বজায়,উত্তর কোরিয়া ইস্যুসহ নানা বিষয়ে প্রার্থীদের অবস্থানের উপর ভোটের ফলাফল নির্ধারিত হতে পারে বলে ধারণ করা হচ্ছে।

.

দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক ব্যবস্থায় পরিবর্তনের দাবি করছেন এ দেশের অধিকাংশ জনগণ। কিছুদিন আগেই জনরোষের কারণেই সাবেক প্রেসিডেন্ট পার্ককে ক্ষমতা থেকে হাজতখানায় যেতে হয়েছে,যার প্রধান কারণ ক্ষ্ মতার অপব্যবহার। দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় প্রতিষ্ঠান স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্ট লি জে ইয়োংকেও একই কারণে জেলে যেতে হয়েছে।
ভোটে এগিয়ে থাকা প্রেসিডেন্ট প্রার্থী মুন জে ইন মোট ৮ লাখ ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির অঙ্গীকার করেছেন। এজন্য তিনি ৪ লাখ ২০ হাজার কোটি উওন (৩৭০ কোটি ডলার) বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছেন।
উল্লেখ্য মুন জে ইন ডেমোক্রেটিক পার্টি, অন্যদিকে আন পিপলস পার্টির প্রধান।

কোন অঘটন না হলে মুন যে প্রেসিডেন্ট হবেন এমন তার সমর্থকদের। এখনো পর্যন্ত তিনি ভোটে এগিয়ে,৩৬.৪ শতাংশ নিকটতম প্রতিদ্বন্দ্বী হোং জুন পোয়ে ২৯.৮ শতাংশ।

দক্ষিণ কোরিয়ার ১৪ হাজার বাংলাদেশিরর মধ্যে  প্রায় ২৫০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

মঙ্গলবার ভোট দেওয়ার পর মুন বলেন, ‘আমি বিশ্বাস করি শুধু আমার দল বা আমি নই বরং দেশের প্রত্যেকটা মানুষই সরকার পরিবর্তনে মরিয়া হয়ে উঠেছে।’

অপর প্রার্থী আহন জানিয়েছেন, নির্বাচনে জয়ী হওয়ার ব্যাপারে তার আস্থা আছে। জনগণের সুদক্ষ রায়ের অপেক্ষায় রয়েছেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনে মোট ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত মার্চে দুর্নীতির অভিযোগে ক্ষমতা ছাড়তে বাধ্য হন সাবেক প্রেসিডেন্ট পার্ক। তিনিই দক্ষিণ কোরিয়ার প্রথম প্রেসিডেন্ট যাকে অভিশংনের মাধ্যমে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হয়েছে।

এর আগে ২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে পার্কের কাছে হেরে যান মুন।