অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাঈদীর রায় রিভিউ আবেদনের শুনানি আজ

2
.

মানবতাবিরোধী অপরাধ মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমীর দেলওয়ার হোসাইন সাঈদীর রিভিউ আজ রবিবারের (১৪ মে) কার্যতালিকায় রয়েছে। সাজা বাতিলে সাঈদীর ও মৃত্যুদণ্ডের আর্জি জানিয়ে রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদন শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকার ৩০ নম্বরে রয়েছে।

সবশেষ সাঈদীর রিভিউ আবেদনটি গত ৬ এপ্রিল আপিল বিভাগের কার্যতালিকায় আসে। সেদিন সাঈদীর আইনজীবীদের করা সময় আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ বিষয়ে শুনানির জন্য ১৪ মে নির্ধারণ করেন।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। পরবর্তীতে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর সাঈদীর মৃত্যুদণ্ডাদেশের সাজা কমিয়ে তাকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আপিল বিভাগের এই রায়ের পর ২০১৬ সালের ১২ জানুয়ারি সাঈদীর সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদণ্ড) চেয়ে রাষ্ট্রপক্ষ রায় পুনর্বিবেচনার আবেদন করে। অন্যদিকে রাষ্ট্রেপক্ষের আবেদনের পাঁচ দিন পর (১৭ জানুয়ারি) শাস্তি থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন করেন দেলাওয়ার হোসাইন সাঈদী।

২ মন্তব্য
  1. Nurul Islam বলেছেন

    মুক্তি চাই

  2. মোঃ রিয়াজ মিয়া বলেছেন

    মন্তব্য লিখুনঃ সাঈদী সাহেবের মুক্তি চাই।